২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করবে আমেরিকা

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করবে আমেরিকা -

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করবে মার্কিন সরকার। আমেরিকার নিউ ইয়র্ক শহরের টুইন টাওয়ারে হামলার ২০তম বার্ষিকীতে এসব সেনা প্রত্যাহার করা হবে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় আফগান তালেবানের সাথে মার্কিন সরকারের সই হওয়া চুক্তি অনুসারে চলতি বছরের মে মাসের মধ্যে সব সেনা প্রত্যাহারের কথা ছিল। কিন্তু জো বাইডেনের সরকার ক্ষমতায় আসার পর ওই সময়সীমা স্থগিত করে এবং এখন পাঁচ মাস দেরিতে সেনা প্রত্যাহার সম্পন্ন করার কথা জানালো। সেনা প্রত্যাহার সম্পন্ন হলে আফগানিস্তানে দীর্ঘ মেয়াদি যুদ্ধের চূড়ান্ত অবসান হবে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার নিউইয়র্ক শহরের টুইনটাওয়ারে কথিত সন্ত্রাসী হামলার পর ওই বছরের অক্টোবর মাস থেকে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে আমেরিকা ও ন্যাটো জোটের সেনারা। টুইন টাওয়ারে হামলার জন্য আমেরিকা আফগান তালেবানকে দায়ী করে।

এরপর তালেবানকে নির্মূল করার নাম নিয়ে মার্কিন সামরিক বাহিনী ও তাদের মিত্ররা আগ্রাসন চালালেও আজ পর্যন্ত আফগানিস্তানকে তালেবান মুক্ত করতে পারেনি বরং তারা এখন তালেবানকে প্রতিষ্ঠিত শক্তি মেনে নিয়েই আফগানিস্তান ছাড়তে যাচ্ছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল