১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


গাজায় ৫০ গোয়েন্দা অভিযান যুক্তরাজ্যের

- ছবি : সংগৃহীত

গাজায় ইসরাইলের সমর্থনে ৫০টি গোয়েন্দা অভিযান চালিয়েছে যুক্তরাজ্য। সম্প্রতি অনুসন্ধানী সাংবাদিকতা ও গণমাধ্যম সংস্থা ডিক্লাসিফাইড ইউকের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অনুসন্ধানী সাংবাদিকতা ও গণমাধ্যম সংস্থা ডিক্লাসিফাইড ইউকে জানিয়েছে, গোয়েন্দা তথ্য সংগ্রহ অভিযানগুলো সাইপ্রাসে যুক্তরাজ্যের বিতর্কিত আক্রোতিরি বিমানঘাঁটি থেকে শ্যাডো আর১ নজরদারি বিমান ব্যবহার করে পরিচালিত হয়।

সংস্থাটি জানিয়েছে, ‘যুক্তরাজ্য সাইপ্রাসের বিতর্কিত আক্রোতিরি বিমানঘাঁটি থেকে গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য ফ্লাইটগুলো পরিচালনা করে।’ তবে ইসরাইলি সেনাবাহিনীকে কোন ধরণের তথ্য সরবরাহ করা হয়েছে, তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাজ্য।

অবশ্য যুক্তরাজ্যের সামরিক বাহিনী ডিসেম্বরের প্রথম দিকে দাবি করেছিল, তারা যখন ফ্লাইটগুলো পরিচালনা করেছিল, কেবল গাজায় বন্দীদের তথ্য সংগ্রহ করারই চেষ্টা করেছিল।

তবে তাদের বিপুল সংখ্যক ফ্লাইট এবং দুই মাস পর ওই তৎপরতার শুরু সন্দেহ জাগায় যে তারা কেবলই গোয়েন্দা তথ্যই সংগ্রহ করেনি। বরং ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ইসরাইলকে দেয়া সকল সহায়তা বন্ধ করতে ইচ্ছুক বাইডেন : ট্রাম্প নয়াপল্টনে চলছে যুবদলের সমাবেশ গাজা প্রশাসনে অংশগ্রহণের জন্য নেতানিয়াহুর আমন্ত্রণের নিন্দা আমিরাতের রাণীনগরে ৪ মাদককারবারি গ্রেফতার ৩ ফরম্যাটের সিরিজ খেলতে নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু নিয়ে রহস্য চুয়াডাঙ্গার দামুড়হুদায় বজ্রপা‌তে ২ জনের মৃত্যু বিশ্বকাপ দলে নেই টি-২০-তে দ্রুততম সেঞ্চুরিয়ান জাতিসঙ্ঘে প্রস্তাব পাস, এখন কি পূর্ণ সদস্য পদ পাবে ফিলিস্তিন? দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর রাশিয়ার হামলার পর ইউক্রেন সীমান্ত থেকে সরিয়ে নেয়া হয়েছে শত শত মানুষ

সকল