০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী সুনাক বলেছিলেন, ‘মানুষকে মরতে দিন’

ঋষি সুনাকের মুখপাত্র জানিয়েছেন, অনুসন্ধান কমিটির মুখোমুখি হয়ে তিনি প্রমাণ দেবেন। - ছবি : ডয়চে ভেলে

২০২০ সালে করোনার সময় দ্বিতীয়বারের মতো দেশব্যাপী লকডাউন না দিয়ে সরকারের উচিত ‘মানুষকে মরতে দেয়া’ বলে মন্তব্য করেছিলেন যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন অর্থমন্ত্রী ঋষি সুনাক।

সোমবার (২০ নভেম্বর) এক ইনকোয়ারি বা অনুসন্ধানে তার এই বক্তব্য তুলে ধরা হয়। যুক্তরাজ্য কীভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করেছে তা নিয়ে অনুসন্ধান চলছে।

সেখানে করোনার সময় যু্ক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা হিসেবে কাজ করা প্যাট্রিক ভ্যালেন্সের একটি ডায়েরি দেখানো হয়। ডায়রিতে ২০২০ সালের ২৫ অক্টোবর তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসন ও অর্থমন্ত্রী সুনাকের মধ্যকার বৈঠকের উল্লেখ আছে।

জনসনের সবচেয়ে ঊর্ধ্বতন উপদেষ্টা ডমিনিক কামিংসের কাছ থেকে শোনা কথা ডায়রিতে লিখে রাখেন ভ্যালেন্স। জনসন ও সুনাকের মধ্যে বৈঠকের সময় তিনি ওই মন্তব্য শোনেন বলে কামিংস ভ্যালেন্সকে জানান। ডায়রির লেখাটি অনুসন্ধান চলার সময় দেখানো হয়েছে।

কামিংসকে উদ্ধৃত করে ভ্যালেন্স ডায়রিতে লিখেছেন, ‘ঋসি মনে করেন মানুষকে মরতে দাও, এবং এটা ঠিক আছে। নেতৃত্বের পুরো অভাব আছে বলে মনে হয়েছে।’

করোনায় যুক্তরাজ্যে দুই লাখ ২০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। ২০২৬ সালের গ্রীষ্ম পর্যন্ত অনুসন্ধান চলবে।

এর আগে সরকারের একজন বৈজ্ঞানিক উপদেষ্টা সুনাককে ‘ড. ডেথ’ বলে আখ্যায়িত করেছিলেন। কারণ, ২০২০ সালের গ্রীষ্মে সুনাক ‘ইট আউট টু হেল্প আউট' কর্মসূচি চালু করেছিলেন। এর আওতায় পাব ও রেস্টুরেন্টের খাবারে ভর্তুকি দেয়া হয়েছিল। তবে এই কর্মসূচি করোনা ছড়াচ্ছে বলে তখন এর সমালোচনা করেছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement