০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ইইউ নেতাদের যুদ্ধবিরতির আহ্বান জানাতে বিবৃতি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের লোগো - ছবি : সংগৃহীত

ইইউ নেতাদের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাতে এক বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সোমবার (১৩ নভেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, গাজায় চরমভাবে মানিবাধিকার লঙ্ঘন হচ্ছে। অবিলম্বে এই বিপর্যয়ের অবসান হওয়া উচিৎ। সেজন্য ইইউ নেতাদের উদ্যোগ নিতে হবে। অবিলম্বে যুদ্ধবিরতির জন্য আহ্বান জানাতে হবে।

এদিকে, হামাস শাসিত গাজার আল-শিফা হাসপাতালে গত তিন দিনে অন্তত ৩২ জন রোগী মারা গেছেন। সোমবার (১৩ নভেম্বর) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা আলজাজিরাকে এ তথ্য জানিয়েছেন।

আল কিদরা বলেছেন, আল-শিফা হাসপাতালে গত তিন দিনে অন্তত ৩২ জন রোগী মারা গেছেন। তাদের মধ্যে তিনটি অসম্পূর্ণ শিশুও রয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকার সর্ববৃহৎ আল-শিফা হাসপাতালে জ্বালানি ফুরিয়ে যাওয়ায় শনিবার অপারেশন স্থগিত করা হয়েছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন ইসরাইল সীমান্তে হামলা করে। এরপর থেকে ইসরাইল গাজা উপত্যকায় অনবরত হামলা চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে তারা আবাসিক ভবন, হাসপাতাল কিংবা মসজিদ কোনো কিছুতেই ব্যবধান করে না।

গাজায় ইসরাইলি হামলার আজ ৩৫তম দিন। এ সময় দখলদার বাহিনী একটি আবাসিক এলাকা ধ্বংস করে। এছাড়া ৪ হাজার ৫০৬ শিশু, ৩০২৭ নারী ও ৬৭৮ বৃদ্ধসহ ১,১৭৮ ফিলিস্তিনিকে হত্যা করে। তাদের হামলায় ২৬ হাজারের অধিক আহত হয়।

আর পশ্চিম তীরে ১৮৩ ফিলিস্তিনিকে হত্যা এবং ২২৮০ জনকে গ্রেফতার করেছে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement