১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


যুক্তরাজ্যের ভিসা ফি বাড়ানোর ঘোষণা

যুক্তরাজ্যের ভিসা ফি বাড়ানোর ঘোষণা - ছবি : সংগৃহীত

আগামী ৪ অক্টোবর থেকে নতুন ভিসা ফি কার্যকর হচ্ছে যুক্তরাজ্যে। বিভিন্ন দিক বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়ার পর ঘোষণাটি দিয়েছে ব্রিটিশ সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য জানিয়েছে, ফি বৃদ্ধির বিষয়টি আগে সংসদে পাস হতে হবে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে উত্থাপন করা হয়।

আগেই অবশ্য ভিসা ফি বাড়ানোর কথা বলেছিল যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী চলতি বছরের জুলাইয়ে এমন ইঙ্গিত দিয়ে বলেছিলেন, জনখাতের মজুরি বৃদ্ধিতে সহায়তায় ভিসার আবেদনের ফি বাড়ানো হবে।

ভারতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, নতুন ফি কাঠামোর ঘোষণায় ব্রিটিশ সরকার বলেছে- আগামী ৪ অক্টোবর থেকে যারা যুক্তরাজ্য ভ্রমণ করতে চান ছয় মাসের ভিসার আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের আগের ফির সাথে অতিরিক্ত ১৫ ব্রিটিশ পাউন্ড দিতে হবে। স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে ১২৭ পাউন্ড বেশি পরিশোধ করতে হবে।

আগ্রে যুক্তরাজ্যের ভ্রমণ ভিসা ছিল ১০০ পাউন্ডের। নতুন সংস্কারের ফলে সেটি বেড়ে ১১৫ পাউন্ডে দাঁড়িয়েছে। আগে স্টুডেন্ট ভিসা ফি ছিল ৩৬৩; এখন সেটি ৪৯০ পাউন্ড হচ্ছে।

যুক্তরাজ্যের প্রবেশ ছাড়পত্র; অবস্থান ও দেশটির ত্যাগের আবেদনের ক্ষেত্রেও বাড়তি ফি কার্যকর হবে। এর মধ্যে কাজ ও পড়াশোনার বিষয়টিও রয়েছে। স্পন্সরশিপ সার্টিফিকেটের ফি ও কনফরমেশন ফর একসেপটেন্স ফর স্টাডি ফিও এতে যুক্ত হবে।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল