২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এমন ঝরঝরে সিলেটি বাংলাও বলতে পারেন বিদেশী কেউ

অ্যান লিভিংস্টোন - ছবি : সংগৃহীত

অনেকের মতে, বাংলাদেশের সিলেট এলাকার ভাষা এতটাই কঠিন , যে যারা জানেন বা বোঝেন তারা বাদে সব বাঙালির চট করে এই ভাষা বুঝে নেয়া কঠিন। মূলত, সিলেটি ভাষার কোনো নির্দিষ্ট স্ক্রিপ্ট নেই। ফলে এই ভাষার স্বীকৃতি ঘিরেও রয়েছে নানা আলোচনা। সেই সিলেটি ভাষা ঝরঝর করে বলে চলেছেন লন্ডনের নারী চিকিৎসক অ্যান লিভিংস্টোন।

লন্ডনের নারী চিকিৎসক অ্যান লিভিংস্টোনের এমন বাংলা বলার ঘটনা মুহূর্তে ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। সদ্য এক সাক্ষাৎকারে চিকিৎসক অ্যান লিভিংস্টোন তার এই সিলেটি বাংলা বলার নেপথ্যের কাহিনী জানিয়েছেন। যা শুনে চমকে উঠেছেন অনেকেই! ফলে শুধু যে বাঙালি ঘরের মেয়েই বাংলা ভাষা বলতে পারেন, তা নয়! বরং সাত সমুদ্র পাড়ের এই বিদেশিনীও তাক লাগিয়ে গড়গড় করে বলে চলেছেন সিলেটি বাংলা।

চিকিৎসক লিভিংস্টোন জানাচ্ছেন, আশির দশকে তার কাছে আসা রোগীরা অনেকেই ইংরেজি বলতে পারতেন না। শুধুমাত্র বাংলা জানতেন তারা। আর রোগীদের কথা বুঝতে গিয়ে 'চিকিৎসক' লিভিংস্টোনকেও শিখতে হয়েছে সিলেটি বাংলা। টুইটারে এই আলোচনাই চলছে যে, কত সহজে কত সরলভাবে তিনি এই বাংলা বলা শিখে গেছেন। এবং বাংলার এমন এক আঞ্চলিক ভাষাকে আপন করে নিয়েছেন অ্যান যে ভাষা সহজে বলা কঠিন। বহু বাঙালি নেটিজেন বলছেন, তারা নিজেরাও এই ভাষা এতটা সহজে বলে উঠতে পারেন না। সেখানে একজন বিদেশিনীর কণ্ঠে নিজের ভাষার এমন বোল শুনে আপ্লুত বহু বাঙালি নেটনাগরিক।

বলা হয়, বাংলাদেশের সিলেট এলাকা ছাড়াও, মেঘালয়, ত্রিপুরার বহু অংশে এই ভাষায় কথা বলেন মানুষ। এমনকি তথ্য বলছে, ইউকেতে এই ভাষায় কথা বলেন অনেকেই। ইউরোপের বিভিন্ন দেশে সিলেটিরা ছড়িয়ে রয়েছেন বলেও জানা যায়। ২০০৮ সালের একটি তথ্য বলছে, ব্রিটেনে সর্বোচ্চ সংখ্যক সিলেটি প্রবাসী বসবাস করেন। সংখ্যাটাও নেহাত মন্দ নয়। পাঁচ লাখ সিলেটি ভাষাভাষির মানুষ সেখানে বসবাস করতেন বলে ২০০৮ সালের তথ্যে জানা যাচ্ছে।


সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement