২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

উত্তর আয়ারল্যান্ড প্রশ্নে যুক্তরাজ্য-ইইউ নতুন চুক্তি

উত্তর আয়ারল্যান্ড প্রশ্নে যুক্তরাজ্য-ইইউ নতুন চুক্তি - ছবি : সংগৃহীত

উত্তর আয়ারল্যঅন্ড প্রশ্নে দীর্ঘ দিনের বাণিজ্য বিরোধ দূর করতে যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) বেক্সিট-পরবর্তী চুক্তিতে সই করেছে।
সোমবার ইংল্যান্ডের উইন্ডসরে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক ও ইউরোপিয়ান কমিশন, ইইউর সভাপতি উরসুলা ভন ডার লিয়েনের মধ্যে উচ্চপর্যায়ের আলোচনার পর এই চুক্তি হয়।

ব্রিটিশ প্রদেশ উত্তর আয়ারল্যান্ড এবং ইইউর সদস্য দেশ আয়ারল্যান্ডের সাথে থাকা এর উন্মুক্ত সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে ২০২০ সালের বেক্সিট-পরবর্তী সমঝোতার ফলে সৃষ্ট উত্তেজনা প্রশমিত করতে এই চুক্তি করা হয়েছে।

তবে এই চুক্তি উত্তর আয়ারল্যান্ডের রাজনৈতিক অচলাবস্থা এবং ব্রিটেন ও প্রদেশটির সমালোচকদের সন্তুষ্ট করতে পারে কিনা তা দেখার বিষয়।

উত্তর আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি আঞ্চলিক ক্ষমতা ভাগাভাগির সরকার বয়কট করে আসছে। তারা জানাচ্ছে, বাণিজ্য সমঝোতা ব্যাপকভাবে পরিবর্তন না হলে তারা সরকারে ফিরবে না।

নতুন চুক্তিতে যুক্তরাজ্যের বাকি অংশ থেকে উত্তর আয়ারল্যান্ডে মালামাল প্রবেশে সরাসরি পরীক্ষা শিথিল করবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল