৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কে স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে

তুরস্কে স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে - ছবি : সংগ্রহ

তুরস্কে স্থানীয় নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আজ রোববার দেশটির ৮১টি প্রদেশ, ৯৭৩টি জেলা, ৩৯০টি শহরের পাশাপাশি ৫০ হাজার মুখতার (স্থানীয় প্রধান), প্রাদেশিক পরিষদ এবং মিউনিসিপ্যাল পরিষদের ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

নির্বাচনটি তুরস্কের রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে ইস্তাম্বুলের মেয়র পদটির দিকে সবার নজর রয়েছে। প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানের মনোনীতি প্রার্থী জয়ী হবেন কিনা তার ওপর তার রাজনৈতিক ভবিষ্যতের অনেক কিছু নির্ভর করছে।

ইস্তাম্বুলের বর্তমান মেয়র প্রধান বিরোধী দল সেক্যুলারপন্থী রিপাবলিকান পিপলস পার্টির একরেম ইমামুগ্লু এবং এরদোগানের একে পার্টির প্রার্থী মুরাত কুরামের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।

ইমামুগ্লু এখনো জনপ্রিয়। তবে ২০১৯ সালে যে জোটের প্রার্থী হিসেবে তিনি জয়ী হয়েছিলেন, তা এখন ভেঙে গেছে। এরদোগান শিবির আশা করছে যে এই বিভক্তিকে কাজে লাগিয়ে তাদের প্রার্থী জয়ী হতে পারবেন।

উল্লেখ্য, ৭০ বছর বয়স্ক এরদোগান ১৯৯৪ সালে ইস্তাম্বুলের মেয়র হিসেবে তার রাজনৈতিক যাত্রা শুরু করেছিলেন। এখানেই তিনি জন্মগ্রহণ করেছেন, বেড়ে ওঠেছেন।

ইস্তাম্বুলে জয়ী হতে পারলে ইমামুগ্লু পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে শক্ত প্রার্থী হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন। তাছাড়া গত প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে এরদোগানের কাছে পরাজয়ের পর বিরোধী জোটে যে বিভক্তি এবং মনোবল হানি ঘটেছিল, সেটা থেকেও তারা উত্তরণ ঘটাতে পারবে।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
মির্জাগঞ্জে গাছ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী

সকল