১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


তুরস্কের প্রতিরক্ষা সেক্টরে যুক্ত হলো নতুন ড্রোন

তুরস্কের প্রতিরক্ষা সেক্টরে যুক্ত হলো নতুন ড্রোন - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রতিরক্ষা সংস্থা হাভেলসানের তৈরি স্বাধীন-ক্লাউড ড্রোন (আনম্যানড এরিয়াল ভেহিকেল ইউএভি) বাহা সম্প্রতি তুরস্কের সশস্ত্র বাহিনীর ইনভেন্টরিতে প্রবেশ করেছে।

হাভেলসান প্রতিরক্ষা খাতের একটি সফটওয়্যার এবং সিস্টেম কোম্পানি। এটা ‘ডিজিটাল ইউনিটি’র ধারণার পরিধির মধ্যে মনুষ্যবিহীন স্থল, বিমান এবং সমুদ্র যান বিকাশ করছে। একই বছরে এটা বারকান মনুষ্যবিহীন স্থল যুদ্ধ যান এবং বাহা মনুষ্যবিহীন বিমানের মতো মনুষ্যবিহীন সিস্টেম চালু করেছে। এগুলো তুরস্কের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিকভাবে ভবিষ্যতের অভিযানিক চাহিদাসমূহ পূরণ করবে।

বাহা আধুনিক সেনাবাহিনীর চাহিদা মেটানোর জন্য বিকশিত হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার পরে পরিষেবাতে রাখা হয়েছে।

বাহা একটি স্বাধীন সাব-ক্লাউড ইউএভি যা উল্লম্ব উড্ডয়ন এবং অবতরণের ক্ষমতাপ্রাপ্ত। মিশন সম্পাদনে সম্পূর্ণ স্বাধীন একটি মডুলার কাঠামো রয়েছে যা বিভিন্ন পে-লোডগুলির সংহতকরণকে সহজতর করে এবং অন্যান্য কার্যকারিতাও অনেক উন্নত। বাহা একটি উল্লম্বভাবে সক্ষম ফিক্সড-উইং সাব-ক্লাউড স্বায়ত্তশাসিত বিমান হিসাবে কাজ করে।

সূত্র: আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
স্নাতক পাসে পেট্রোম্যাক্সে চাকরির সুযোগ গাজায় ইসরাইলের বিরুদ্ধে গণহত্যার মামলাকে সমর্থন করেছে যেসব দেশ এমভি আব্দুল্লাহ আজ কুতুবদিয়ায় নোঙর করবে রাফায় ফিলিস্তিনিদের ভবিষ্যৎ নিয়ে ইসরাইলের কোনো পরিকল্পনা নেই বায়ু দূষণের কবলে রাজধানীবাসী ইউক্রেনের খারকিভ সীমান্তে রাশিয়ার নতুন অভিযান, ৫ গ্রাম দখলের দাবি তীব্র লড়াই চলছে উত্তর গাজায় মাগুরায় বাড়িতে আগুন লেগে বৃদ্ধার মৃত্যু আফগানিস্তানে বন্যায় শত শত মানুষের প্রাণহানি, নিখোঁজ অনেক সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ১৭ ইউক্রেনের খারকিভ অঞ্চলে রাশিয়ার আক্রমণের মুখে হাজার হাজার মানুষের পলায়ন

সকল