০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


তুরস্কে নকশবন্দি শায়খের ইন্তেকাল, এরদোগানের শোক (ভিডিও)

শায়খ আবদুল বাকি আল-হুসাইনি - ছবি : সংগৃহীত

তুরস্কের বরেণ্য আলেম ও নকশবন্দি তরিকার শায়খ আবদুল বাকি আল-হুসাইনি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

স্থানীয় সময় বুধবার ইস্তাম্বুলের একটি হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান। পরদিন বৃহস্পতিবার হাজারো শিষ্য ও মুসল্লির উপস্থিতিতে তার জানাজা অনুষ্ঠিত হয়। অতঃপর আদিয়ামান প্রদেশের নিজ গ্রাম কাহতা এলাকায় তাকে দাফন করা হয়েছে।

বরেণ্য এই আলেমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আমাদের দেশের অন্যতম আধ্যাত্মিক ব্যক্তিত্ব শায়খ আবদুল বাকি আল-হুসাইনি ইন্তেকাল করেছেন। মহান আল্লাহ তার ওপর অনুগ্রহ করুন। তিনি পুরো জীবন ইসলামের সেবা ও ইলম চর্চায় ব্যয় করেছেন। আমি তার পরিবার ও তার সব ছাত্রের প্রতি গভীর শোক জানাচ্ছি। মহান আল্লাহ তাকে জান্নাতে উচ্চাসন দান করুন।’

শায়খ আবদুল বাকি আল-হুসাইনি ছিলেন নকশবন্দি মানজিল তরিকার প্রবীণ শায়খ। তিনি ১৯৪৯ সালের ১ মে তুরস্কের আদিয়ামান শহরের মানজিল গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৩ সালে বাবার মৃত্যুর পর থেকে তিনি জামাতে মানজিলের মুরশিদ হিসেবে দায়িত্ব পালন করেন। শায়খ মোহাম্মদ রাশিদ আওরালের মাধ্যমে নকশবন্দি মানজিল জামাত প্রতিষ্ঠা লাভ করে। তুরস্কের দক্ষিণাঞ্চলের আদিয়ামান মানজিল গ্রামের দিকে সম্পৃক্ত করে এর নামকরণ করা হয়।

১৯৮০ সালের সামরিক বিপ্লবের পর দেশটির পশ্চিমাঞ্চলে আধ্যাত্মিক দলটির কার্যক্রম বৃদ্ধি পায়। সামাজিক প্রভাব ও শিষ্যের সংখ্যার দিক থেকে মানজিল তুরস্কের বৃহত্তম আধ্যাত্মিক দলগুলোর অন্যতম।

এদিকে, শায়খ আল-হুসাইনি জানাজার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। তাতে বিস্তীর্ণ স্থানজুড়ে বিপুল পরিমাণ মানুষকে জানাজার নামাজে অংশ নিতে দেখা যায়।

সূত্র : আলজাজিরা মুবাশির


আরো সংবাদ



premium cement
গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬ যুদ্ধবিরতি : নিজেদের অবস্থান পরিষ্কার করল হামাস কাশ্মিরে ভারতীয় বিমানবাহিনীর গাড়িতে হামলা, হতাহত ৫ সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলল সেদিন কেন এমন করেছিলেন শাহরুখ!

সকল