১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


তুরস্কে নকশবন্দি শায়খের ইন্তেকাল, এরদোগানের শোক (ভিডিও)

শায়খ আবদুল বাকি আল-হুসাইনি - ছবি : সংগৃহীত

তুরস্কের বরেণ্য আলেম ও নকশবন্দি তরিকার শায়খ আবদুল বাকি আল-হুসাইনি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

স্থানীয় সময় বুধবার ইস্তাম্বুলের একটি হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় তিনি মারা যান। পরদিন বৃহস্পতিবার হাজারো শিষ্য ও মুসল্লির উপস্থিতিতে তার জানাজা অনুষ্ঠিত হয়। অতঃপর আদিয়ামান প্রদেশের নিজ গ্রাম কাহতা এলাকায় তাকে দাফন করা হয়েছে।

বরেণ্য এই আলেমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আমাদের দেশের অন্যতম আধ্যাত্মিক ব্যক্তিত্ব শায়খ আবদুল বাকি আল-হুসাইনি ইন্তেকাল করেছেন। মহান আল্লাহ তার ওপর অনুগ্রহ করুন। তিনি পুরো জীবন ইসলামের সেবা ও ইলম চর্চায় ব্যয় করেছেন। আমি তার পরিবার ও তার সব ছাত্রের প্রতি গভীর শোক জানাচ্ছি। মহান আল্লাহ তাকে জান্নাতে উচ্চাসন দান করুন।’

শায়খ আবদুল বাকি আল-হুসাইনি ছিলেন নকশবন্দি মানজিল তরিকার প্রবীণ শায়খ। তিনি ১৯৪৯ সালের ১ মে তুরস্কের আদিয়ামান শহরের মানজিল গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৩ সালে বাবার মৃত্যুর পর থেকে তিনি জামাতে মানজিলের মুরশিদ হিসেবে দায়িত্ব পালন করেন। শায়খ মোহাম্মদ রাশিদ আওরালের মাধ্যমে নকশবন্দি মানজিল জামাত প্রতিষ্ঠা লাভ করে। তুরস্কের দক্ষিণাঞ্চলের আদিয়ামান মানজিল গ্রামের দিকে সম্পৃক্ত করে এর নামকরণ করা হয়।

১৯৮০ সালের সামরিক বিপ্লবের পর দেশটির পশ্চিমাঞ্চলে আধ্যাত্মিক দলটির কার্যক্রম বৃদ্ধি পায়। সামাজিক প্রভাব ও শিষ্যের সংখ্যার দিক থেকে মানজিল তুরস্কের বৃহত্তম আধ্যাত্মিক দলগুলোর অন্যতম।

এদিকে, শায়খ আল-হুসাইনি জানাজার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। তাতে বিস্তীর্ণ স্থানজুড়ে বিপুল পরিমাণ মানুষকে জানাজার নামাজে অংশ নিতে দেখা যায়।

সূত্র : আলজাজিরা মুবাশির


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল