২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেনের হামলায় বিধ্বস্ত রুশ যুদ্ধজাহাজ থেকে ৫৪ নৌসেনাকে উদ্ধার করল তুরস্ক

রুশ যুদ্ধজাহাজ মস্কোভা - ছবি : সংগৃহীত

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত রুশ যুদ্ধজাহাজ মস্কোভা থেকে ৫৪ নৌসেনাকে উদ্ধার করেছে তুরস্ক। বৃহস্পতিবার লিথুয়ানিয়ার প্রতিরক্ষামন্ত্রী এমন তথ্য জানিয়েছেন।

লিথুয়ানিয়ার প্রতিরক্ষামন্ত্রী অর্ভিদাস অনুসকাস তার ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে জানান, রাতে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত রাশিয়ার মস্কোভা যুদ্ধজাহাজ থেকে বিপদ সংকেত পাঠানো হয়। এরপর একটি তুর্কি জাহাজ এসে ওই বিধ্বস্ত রুশ যুদ্ধজাহাজ থেকে রাশিয়ার নৌসেনাদের উদ্ধার করে। 

তুর্কি জাহাজের উদ্ধার অভিযানের বিষয়ে দেয়া বিস্তারিত বিবরণে লিথুয়ানিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, রাত ১:১৪ এর দিকে রুশ যুদ্ধজাহাজ মস্কোভা একদিকে হেলে পড়ে (ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজটি তখনও ডুবে যায়নি)। এর আধাঘণ্টা পর বিদ্যুৎ চলে যায়। এরপর রাত ৩টার দিকে তুর্কি জাহাজ আসে এবং ৫৪ রুশ নৌসেনাকে উদ্ধার করে। এরপর তুরস্ক ও রোমানিয়ার পক্ষ থেকে বলা হয়েছে ওই যুদ্ধজাহাজটি সম্পূর্ণ ডুবে গেছে। রুশ যুদ্ধজাহাজ মস্কোভায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় কতজন রুশ নৌসেনা মারা গেছেন তা এখনো জানা যায়নি।

মস্কোভা ছিল রাশিয়ার নৌবাহিনীর ব্ল্যাক সি নৌবহরের প্রধান যুদ্ধজাহাজ। ইউক্রেনের জাহাজ বিধ্বংসী নেপচুন ক্ষেপনাস্ত্রের আঘাতে এটা ধ্বংস হয়।

এ বিষয়ে ইউক্রেনের শীর্ষ সামরিক কর্মকর্তা ম্যাক্সিম মার্চেনকো বলেন, রুশ যুদ্ধজাহাজ মস্কোভা দু’টি নেপচুন এন্টি-শিপ ক্ষেপনাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement