২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তুরস্ক, পাকিস্তান ও আজারবাইজানের যৌথ সামরিক মহড়া শুরু

আজারবাইজানের কয়েকজন সেনা (ফাইল ফটো) - ছবি : সংগৃহীত

তুরস্ক, পাকিস্তান ও আজারবাইজানের সশস্ত্র বাহিনী যৌথ মহড়া শুরু হয়েছে। আজারবাইজানের রাজধানী বাকুতে চলমান এই মহড়ার নাম দেয়া হয়েছে ‘থ্রি ব্রাদার্স-২০২১’ বা ‘তিন ভাই-২০২১’। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই মহড়া চলবে।

আজারবাইজানের সেনাবাহিনীর স্পেশাল ফোর্সের কমান্ডার হেকমাত মিরজায়েফ মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, ‘কারাবাখকে দখলমুক্ত করার ৪৪ দিন ব্যাপী যুদ্ধে তুরস্ক ও পাকিস্তান সহযোগিতা করেছে। এই সহযোগিতার জন্য উভয় দেশকে ধন্যবাদ জানাচ্ছি।’

তিনি আরো বলেন, এই তিন দেশের মধ্যে এই প্রথম এ ধরণের মহড়ার আয়োজন করা হয়েছে। এর ফলে তিন দেশের সামরিক বাহিনীর মধ্যে ঘনিষ্ঠতা আরো বাড়বে।

তার মতে, এই মহড়ার মধ্যদিয়ে দুই দেশের বিশেষ বাহিনী নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবে। তারা আরো বেশি প্রশিক্ষিত হয়ে ওঠবে।

গত জুলাই মাসে তিন দেশের সংসদ স্পিকার একটি যৌথ বিবৃতিতে সই করেন। সেখানে তারা পারস্পরিক সম্পর্ক বাড়ানোর ওপর জোর দেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল