২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্ক, পাকিস্তান ও আজারবাইজানের যৌথ সামরিক মহড়া শুরু

আজারবাইজানের কয়েকজন সেনা (ফাইল ফটো) - ছবি : সংগৃহীত

তুরস্ক, পাকিস্তান ও আজারবাইজানের সশস্ত্র বাহিনী যৌথ মহড়া শুরু হয়েছে। আজারবাইজানের রাজধানী বাকুতে চলমান এই মহড়ার নাম দেয়া হয়েছে ‘থ্রি ব্রাদার্স-২০২১’ বা ‘তিন ভাই-২০২১’। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত এই মহড়া চলবে।

আজারবাইজানের সেনাবাহিনীর স্পেশাল ফোর্সের কমান্ডার হেকমাত মিরজায়েফ মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, ‘কারাবাখকে দখলমুক্ত করার ৪৪ দিন ব্যাপী যুদ্ধে তুরস্ক ও পাকিস্তান সহযোগিতা করেছে। এই সহযোগিতার জন্য উভয় দেশকে ধন্যবাদ জানাচ্ছি।’

তিনি আরো বলেন, এই তিন দেশের মধ্যে এই প্রথম এ ধরণের মহড়ার আয়োজন করা হয়েছে। এর ফলে তিন দেশের সামরিক বাহিনীর মধ্যে ঘনিষ্ঠতা আরো বাড়বে।

তার মতে, এই মহড়ার মধ্যদিয়ে দুই দেশের বিশেষ বাহিনী নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাবে। তারা আরো বেশি প্রশিক্ষিত হয়ে ওঠবে।

গত জুলাই মাসে তিন দেশের সংসদ স্পিকার একটি যৌথ বিবৃতিতে সই করেন। সেখানে তারা পারস্পরিক সম্পর্ক বাড়ানোর ওপর জোর দেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল