০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


‘কাবুল বিমানবন্দর পরিচালনায় তুরস্ক নতুন করে কোনো সেনা পাঠাবে না’

কাবুল বিমানবন্দর - ছবি সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর পরিচালনায় তুরস্ক নতুন করে কোনো সেনা পাঠাবে না বলে জানিয়েছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার। বৃহস্পতিবার তুরস্কের রাজধানী আঙ্কারার এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তুরস্ক নতুন করে কোনো সেনা না পাঠালেও বর্তমানে যে তুর্কি সেনারা ন্যাটো জোটের সাথে আফগানিস্তানে আবস্থান করছে তারা কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর পরিচালনা করতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী। তিনি এ কথাও বলেন যে তুকি সেনারা তখনই কাবুলের এ বিমানবন্দর পাহাড়া দিবে যখন তাদের শর্তগুলো পূরণ করা হবে। তবে তুরস্ক থেকে অতিরিক্ত কোনো সেনা আফগানিস্তানে পাঠানো হবে না।

তিনি আরো জানিয়েছেন, বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একজন প্রতিনিধি তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে এসেছেন। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো সেনারা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর কাবুল বিমানবন্দরের ভবিষ্যৎ পরিস্থিতি কী হবে তা নিয়ে আলোচনা করেছেন তিনি।

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জ্যাকি সুলেভান বলেন, ‘গত সপ্তাহে বাইডেন ও রজব তাইয়্যেব এরদোগান ন্যাটো সম্মেলনের এক বৈঠকে একমত হয়েছেন যে ন্যাটো সেনারা চলে যাবার পর তুরস্ক কাবুল বন্দরের নিরাপত্তার দ্বায়িত্ব পালনে মূল ভূমিকা পালন করবে।

ওই বৈঠকের পর রজব তাইয়্যেব এরদোগান এ বিষয়ে বলেন, ‘কাবুল বিমান বন্দরের নিরাপত্তায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে কূটনীতিক, আর্থিক ও রসদ (সামরিক ও বেসামরিক) সাহায্য চায় তুরস্ক। এছাড়া তুরস্ক চায় হাঙ্গেরি আর পাকিস্তানও কাবুল বিমান বন্দরের নিরাপত্তায় থাকবে।

অবশ্য তালেবান বলছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের সাথে করা চুক্তি অনুসারে অন্যান্য বিদেশী বাহিনীর সাথে তুর্কি বাহিনীর প্রত্যাহার করতে হবে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement