২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেন-রাশিয়া সঙ্কট অবশ্যই শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে : এরদোগান

ইউক্রেন-রাশিয়া সঙ্কট অবশ্যই শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে : এরদোগান -

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ইউক্রেন-রাশিয়া সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান জানিয়ে অবশ্যই এ সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান করতে হবে।

তুরস্কের বসফরাসের মধ্যদিয়ে মার্কিন যুদ্ধজাহাজগুলো যাত্রা শুরুর প্রেক্ষাপটে ইস্তাম্বুলে শনিবার সাংবাদিকদের তিনি বলেন, তুরস্ক কৃষ্ণ সাগরকে শান্তি ও সহযোগিতাপূর্ণ সাগর হিসেবে নিশ্চিত করতে চায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে সাথে নিয়ে এরদোগান বলেন, আমরা আমাদের অভিন্ন অঞ্চলে কোনো উত্তেজনা বাড়াতে চাই না।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি আন্তর্জাতিক আইন ও ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার ওপর ভিত্তি করে বর্তমান সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান সম্ভব।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী ও কিয়েভের সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সেখানে সম্প্রতি রাশিয়া হাজার হাজার সৈন্য পাঠানোয় ইউক্রেন ও মার্কিন কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

এদিকে তুরস্ক শুক্রবার এক ঘোষণায় বলেছে, যুক্তরাষ্ট্র বসফরাসের মধ্য দিয়ে রাশিয়া ও ইউক্রেন সীমান্তবর্তী কৃষ্ণ সাগরে দুটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে। ইউক্রেনের সমর্থনে মার্কিন যুদ্ধ জাহাজগুলো নিয়মিতই এ অঞ্চলে টহল দিয়ে থাকে।

এরদোগান আরো বলেছেন, সঙ্কট সমাধানে তুরস্ক সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। জেলেনস্কি বলেন, আঞ্চলিক সার্বভৌমত্ব পুনঃস্থাপনে তুরস্কের সহযোগিতা গুরুত্বপূর্ণ।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল