২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


গ্রিসে তুর্কি কনসুলেটের কর্মকর্তা আটক

গ্রিসে তুর্কি কনসুলেটের কর্মকর্তা আটক - ছবি : সংগৃহীত

গ্রিসে গুপ্তচরবৃত্তির সন্দেহে আটক তুর্কি কনসুলেটের এক কর্মকর্তাকে আটক করা হয়েছে। শুক্রবার এই ঘটনার নিন্দা করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। যে প্রক্রিয়াতে সেবাহটিন বাইরামকে আটক করা হয়েছে সেটা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের লঙ্ঘন বলে এক বিবৃতি দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আমরা রোডসের কনসুলেট জেনারেলের কর্মকর্তা বাহটিন বাইরামকে গ্রেফতার করার নিন্দা করছি।
গ্রিক কর্তৃপক্ষ তদন্তের ক্ষেত্রে সামুদ্রিক জাহাজের ছবি তোলাকেও গোয়েন্দাবৃত্তির অপরাধ হিসেবে তুলে ধরেছে। এ পদ্ধতিতে আমাদের কর্মচারী ওই গ্রিক নাগরিককে গ্রেফতার করেছে। গ্রিস এ গ্রেফতারের মাধ্যমে ভিয়েনা কনভেনশন মোতাবেক কূটনৈতিক সম্পর্কের বিধানগুলোকে অমান্য করেছে। ইউরোপীয় কনভেনশনের মানবাধিকারের আওতায় স্বাধীনতা ও নিরাপত্তার অধিকার এবং ব্যক্তি ও পারিবারিক জীবনের অধিকারও লঙ্ঘিত হয়েছে।

এ বিবৃতিতে আরো বলা হয়েছে গ্রীক মিডিয়া যেভাবে এ ঘটনাকে বর্ণনা করেছে তা অনুমান নির্ভর।এর মাধ্যমে নিরাপরাধ ব্যক্তি, তাদের পরিবার এবং তুর্কি প্রতিনিধি ও কর্মচারীদের অধিকার লঙ্ঘিত হয়েছে। তুর্কি কর্মচারীদের অধিকার রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শুক্রবার নির্ভরযোগ্য গ্রিক সূত্রে রয়টার্সকে বলা হয়েছে, এক তুর্কি কূটনৈতিক কর্মকর্তা গুপ্তচরবৃত্তির সন্দেহে আটক হয়েছে। এর ধরনের ঘটনার মাধ্যমে দুই ন্যাটো সদস্যদের মধ্যেকার সম্পর্ক আরো খারাপ হতে পারে।

আটককৃত কর্মকর্তা গ্রিক নাগরিক, তিনি তুর্কি কনসুলেটে কাজ করতেন। তিনি শুক্রবার গ্রেফতার হবার এক সপ্তাহ আগে জিজ্ঞাসাবাদের শিকার হন। আরেক গ্রিক নাগরিকও আটক হয়েছেন।

রয়টার্সকে এক পুলিশ অফিসার বলেন, এক ব্যক্তি রোডসের তুর্কি কনসুলেটে কাজ করতেন।আর অন্যজন একটি যাত্রীবাহী জাহাজে পাচকের কাজ করতেন। জাহাজটি রোডস ও কাস্টেলোরিজোর মধ্যে চলাচল করত।

ক্ষুদ্র দ্বীপ কাস্টেলোরিজো তুর্কি উপকূল হতে দুই কিমি. দূরে। এখানকার সমুদ্র পানিসীমা নিয়েও দেশ দুটির মধ্যে উত্তেজনা রয়েছে।

অন্য এক সন্দেহভাজনকে অভিযুক্ত করা হয়েছে আজিয়ান সাগরে গ্রিক সশস্ত্র বাহিনীর গতিবিধির ছবি তোলার জন্য । গ্রিক মিডিয়ার প্রতিবেদন মতে, দুই ব্যক্তিই দেশটির উত্তরাঞ্চলের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের লোক ।

বিভক্ত সাইপ্রাস দ্বীপকে ভিত্তি ধরে আজিয়ান ও ভূ-মধ্যসাগরের অধিকার ‍নিয়ে গ্রীস ও তুরস্কের মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছে।
সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
‘ভারতীয় আগ্রাসন বাংলাদেশকে গ্রাস করেছে’ মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ যুক্তরাষ্ট্র দলে ভিনদেশীদের মেলা পশ্চিমতীরে ইসরাইলি হামলায় নিহত ৭ চা উৎপাদনে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশ, বাংলাদেশের অবস্থান কততম প্রার্থীর পক্ষে ভোট চাওয়ায় সহকারী প্রিসাইডিং অফিসারকে অব্যাহতি সাবেক সেনাপ্রধান আজিজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা : যা বললেন পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের জন্য বিশেষ ছাতার ব্যবস্থা সৌদি আরবের গাজায় ইসরাইলি হামলায় ৩০ জনের বেশি ফিলিস্তিনি নিহত গাজায় যুদ্ধাপরাধীদের গ্রেফতারের আবেদনে ফ্রান্স-বেলজিয়ামের সমর্থন গাজায় গণহত্যা হচ্ছে না : বাইডেন

সকল