২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভয়াবহ ভূমিকম্পে তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে ৯১

- ছবি : সংগৃহীত

তুরস্কে গত শুক্রবার আঘাত হানা শক্তিশালী এক ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯১ জনে দাঁড়িয়েছে বলে জানান পরিবেশ ও নগরায়ন মন্ত্রী মুরাত কুরুম।

ইজমিরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভূমিকম্পে ৫৮টি বিল্ডিং বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির এক সমাবেশে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, বর্ষা ও শীত আসার আগেই ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ইজমিরের ভাইবোনদের ক্ষতি সারিয়ে তুলতে আমরা বদ্ধপরিকর।

এর আগে শনিবার রাতে প্রেসিডেন্টে এরদোগান বলেন, ধ্বসে যাওয়া স্থাপনার ভগ্নাংশ সরিয়ে সেসব স্থানে দ্রুতই ভবন নির্মাণ ‍শুরু করা হবে এবং যাদের বাসা-বাড়ি গুড়িয়ে গেছে সেগুলো দ্রুতই তৈরি করে দেয়া হবে।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষ(এএফএডি) জানায়, ভূমিকম্পের পর থেকে অনবরত আফটার শক হওয়ার কারণে উদ্ধার কার্যক্রমে বিলম্ব হচ্ছে। এ পর্যন্ত এক হাজার ১২০ বার আফটার শকের রেকর্ড হয়েছে, যার মধ্যে ৪৩টি গুরুতর ছিল বলে জানা গেছে।

এএফএডি আরো জানায়, এ পর্যন্ত প্রায় ১০৬ জনকে উদ্ধার করা হয়েছে। এছাড়াও ৭৪৩ জনকে হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে হয়েছ। ২১৯ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন।

ভূমিকম্পে ধ্বসে যাওয়া বিল্ডিংয়ের ভেতর থেকে ৩ বছরের এক কন্যা শিশুকে ৬৫ ঘন্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে।

ইজমির প্রদেশের বায়রাকলি জেলার একটি ভাঙা দালানের ভেতর থেকে আলিফ পেরিনিয়েক নামের এই ৩ বছরের শিশুকে আজ সোমবার মেয়েটিকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

আলিফ উদ্ধার হওয়া মানুষের মধ্যে ১০৬তম। উদ্ধারের পরই তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) প্রধান মেহমেত গ্যাললুগ্লু টুইট বার্তায় জানান, বাচ্চা মেয়েটির উদ্ধারের ঘটনায় উদ্ধারকারীদের মধ্যে ব্যাপক আনন্দ বইছে।

এর আগে, ভূমিকম্পের ২৩ ঘন্টা পর আলিফের মা সেহের দেরেলি পেরিনচেক ও তার ১০ বছর বয়সি জমজ সহোদর এজিল ও এলজিম কে উদ্ধার করা হয়। এসময় তার ৭ বছর বয়সি ভাই উমাত পেরিনচেককেও উদ্ধার করা হয়। আলিফের মা ও অপর দুই সহোদর হাসপাতালে চিকিৎসাধীন থাকলেও তার ৭ বছর বয়সি ভাই মারা যায়।

শুক্রবার বিকেলে শক্তিশালী ভূমিকম্পটি তুরস্ক ছাড়াও নিকটবর্তী গ্রিসের স্যামোসে আঘাত করে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ এর মাত্রা রিখটার স্কেলে ৭ বলে উল্লেখ করলেও তুরস্ক বলছে, এটি ছিল ৬.৬ মাত্রার।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল