২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ আইন পাস করল তুরস্ক

- ছবি : সংগৃহীত

তুরস্কের জাতীয় সংসদ দেশে সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়ন্ত্রণের জন্য একটি নতুন আইন পাস করেছে।

নতুন আইনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ কোম্পানিগুলোকে প্রতিদিন ১০ লাখের বেশি ব্যবহারকারী দেখাতে হবে এবং তুর্কি সরকারের উদ্বেগগুলোকে বিবেচনায় নিতে হবে।

বুধবার তুর্কি সংসদে এ বিল অনুমোদিত হয়েছে। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি এবং তাদের কোয়ালিশন ন্যাশলিস্ট মুভমেন্ট পার্টি বিলকে সমর্থন করে।

নতুন আইন অনুযায়ী, ফেইসবুক ও টুইটারের মতো বৃহত্তম সামাজিক যোগাযোগের মাধ্যমের জন্য তুরস্কে প্রতিনিধি থাকতে হবে এবং তাকে তুর্কি নাগরিক হতে হবে। যেকোনো আপত্তিকর কন্টেন্টের জন্য এসব প্রতিনিধিকে তুর্কি আদালতের নির্দেশনা অনুসরণ করে তা সরিয়ে নেয়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দেয়া হবে।

আইন অমান্য করলে তাদেরকে বড় রকমের জরিমানার মুখে পড়তে হবে। আপত্তিকর কন্টেন্টের জন্য বিজ্ঞাপন বন্ধ করা হবে এবং ইন্টারন্টে ব্যান্ডউইথের গতি শতকরা ৯০ ভাগ কমানো হবে।

এছাড়া, সামাজিক নেটওয়ার্কগুলোকে ব্যবহারকারীদের ডাটা সংরক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল