২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ আইন পাস করল তুরস্ক

- ছবি : সংগৃহীত

তুরস্কের জাতীয় সংসদ দেশে সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়ন্ত্রণের জন্য একটি নতুন আইন পাস করেছে।

নতুন আইনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ কোম্পানিগুলোকে প্রতিদিন ১০ লাখের বেশি ব্যবহারকারী দেখাতে হবে এবং তুর্কি সরকারের উদ্বেগগুলোকে বিবেচনায় নিতে হবে।

বুধবার তুর্কি সংসদে এ বিল অনুমোদিত হয়েছে। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি এবং তাদের কোয়ালিশন ন্যাশলিস্ট মুভমেন্ট পার্টি বিলকে সমর্থন করে।

নতুন আইন অনুযায়ী, ফেইসবুক ও টুইটারের মতো বৃহত্তম সামাজিক যোগাযোগের মাধ্যমের জন্য তুরস্কে প্রতিনিধি থাকতে হবে এবং তাকে তুর্কি নাগরিক হতে হবে। যেকোনো আপত্তিকর কন্টেন্টের জন্য এসব প্রতিনিধিকে তুর্কি আদালতের নির্দেশনা অনুসরণ করে তা সরিয়ে নেয়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দেয়া হবে।

আইন অমান্য করলে তাদেরকে বড় রকমের জরিমানার মুখে পড়তে হবে। আপত্তিকর কন্টেন্টের জন্য বিজ্ঞাপন বন্ধ করা হবে এবং ইন্টারন্টে ব্যান্ডউইথের গতি শতকরা ৯০ ভাগ কমানো হবে।

এছাড়া, সামাজিক নেটওয়ার্কগুলোকে ব্যবহারকারীদের ডাটা সংরক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল