১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


সৌদি সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

- ছবি : আরব নিউজ

সৌদি আরব সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এই সফরে তিনি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। শুক্রবার (৫ এপ্রিল) দেশটির পররাষ্ট্র দফতর এই তথ্য জানিয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতর জানিয়েছে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ নির্বাচনের পর প্রথম কোনো বিদেশী সফরে যাচ্ছেন। এ সফরে তিনি ৬ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত সৌদি আরব সফর করবেন। এ সময় তিনি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। সেখানে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করবেন। এছাড়া আঞ্চলিক ও বৈশ্বিক উন্নয়নের বিষয়েও মত বিনিময় করবেন তারা।

পররাষ্ট্র দফতর আরো জানিয়েছে, দুই দেশের নেতৃবৃন্দ ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে এগিয়ে নিতে এবং পারস্পরিকভাবে অর্থনৈতিক ও বিনিয়োগ সম্পর্ককে মজবুত করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

তবে সৌদি সরকারের পক্ষ থেকে এখনো এই সফর ও তার এজেন্ডা সম্পর্কে কোনো কিছু জানানো হয়নি।

পাকিস্তান ও সৌদি আরবের মধ্যে শক্তিশালী বাণিজ্য, প্রতিরক্ষা ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। দেশটিতে ২ দশমিক ৭ মিলিয়নেরও বেশি পাকিস্তানি প্রবাসী থাকেন। সেখান থেকে দেশটির সবচেয়ে বেশি রেমিট্যান্স লাভ করে।

এই সফরে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সাথে থাকবেন অর্থমন্ত্রী, প্রতিরক্ষা ও তথ্যমন্ত্রীরা। এই সফরে তিনি ওমরাহ পালন করবেন এবং মদিনার মসজিদে নববী আল-শরীফে নামাজ আদায় করবেন।

শাহবাজ শরীফ সর্বশেষ ২০২২ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম মেয়াদে সৌদি আরব সফর করেছিলেন। সফরের সময় তিনি ক্রাউন প্রিন্সের সাথে দেখা করেছিলেন। সৌদি ভবিষ্যত বিনিয়োগ উদ্যোগের শীর্ষ সম্মেলনেও যোগ দিয়েছিলেন।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement