২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


কান্দাহারে আত্মঘাতী হামলা, নিহত ২১

আফগানিস্তানে তালেবানের রাজনৈতিক ঘাঁটিতে আত্মঘাতী হামলা - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের শহর কান্দাহারে বৃহস্পতিবার ভোরে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২১ জন নিহত এবং এক ডজনেরও বেশি লোক আহত হয়েছেন। কান্দাহারে তালেবানের রাজনৈতিক সদরদফতর অবস্থিত। স্থানীয় পুলিশ অবশ্য নিহতের সংখ্যা তিন বলে জানিয়েছে। কিন্তু বিবিসিসহ কয়েকটি মিডিয়া নিহতের সংখ্যা ২১ বলে জানিয়েছে।

তালেবান কর্তৃপক্ষ বলেছে, সরকার-পরিচালিত নিউ কাবুল ব্যাংক-এর বাইরে লোকজন তাদের বেতন নেয়ার জন্য সমবেত হওয়ার সময় এক আত্মঘাতী বোমাবাজ তাদের শরীরে বাঁধা বোমায় বিস্ফোরণ ঘটায়।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় কর্মকর্তারা জানান যে আহতদের একটি স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এদের মধ্যে কেউ কেউ গুরুতর ভাবে আহত হন। তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাবুলে বলেন, এই আক্রমণের বিষয়ে তদন্ত করা হচ্ছে।

এই প্রাণনাশী বোমা হামলার দায় তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী স্বীকার করেনি।

তালেবানের সর্বোচ্চ নেতা,হিবাতুল্লাহ আখুনজাদা কান্দাহারে বাস করেন। তিনি সেখান থেকেই কার্যত শাসন পরিচালনা করেন। সেখানেই তার এই গোষ্ঠীর জন্ম।

কান্দাহার থেকে আখুনজাদার নিয়মিত পাঠানো নির্দেশগুলো কাবুলের তালেবান সরকার বাস্তবায়ন করে। আখুনজাদা নিজে কান্দাহারের বাইরে তেমন একটা যান না।

ইসলামিক স্টেটের সাথে সম্পৃক্ত আইএস খোরাসান বা দায়েশ নিয়মিতভাবে দাবি করে যে তারা তালেবান সদস্যদের এবং দেশের সংখ্যালঘু শিয়াদের তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করে থাকে।
সূত্র : ভয়েস অব আমেরিকা, বিবিসি এবং অন্যান্য


আরো সংবাদ



premium cement