২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের পরিস্থিতিতে কি ভারতের উদ্বিগ্ন হওয়া উচিত

পাকিস্তানের পরিস্থিতিতে কি ভারতের উদ্বিগ্ন হওয়া উচিত। - ছবি : সংগৃহীত

বেশ কয়েক বছর আগের কথা। যুক্তরাষ্ট্র-ভিত্তিক একজন দক্ষিণ এশিয়া বিশেষজ্ঞ ভারত সফরে এসেছিলেন, আর তখন তার সাথে কথা হচ্ছিল একজন স্থানীয় বিশ্লেষকের। স্থানীয় বিশ্লেষক বলছিলেন, ওই কথোপকথন এখনো তার কানে বাজে।

স্থানীয় বিশ্লেষক বলেন, ‘পাকিস্তান যদি ব্যর্থ হয়, তাহলে আমাদের নিশ্চিত করতে হবে যেন তাদের সাথে আমরাও না ডুবি।’

তার সাথে যার কথা হচ্ছিল তিনি হলেন ওয়াশিংটনের উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান।

গত কয়েক সপ্তাহ ধরে পাকিস্তান এক নজিরবিহীন রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে জর্জরিত।

ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে দুর্নীতির দায়ে গ্রেফতার করা হলে দেশজুড়ে তার সমর্থকদের সহিংস বিক্ষোভ শুরু হয়। আবার চলছে উচ্চ মুদ্রাস্ফীতি, তার ওপর আছে অতি নিম্ন প্রবৃদ্ধি এবং দেশটির ঋণখেলাপি হওয়ার আশঙ্কা।

ইমরান খান ও দেশটির ক্ষমতাধর সামরিক বাহিনীর মধ্যে সঙ্ঘাত ক্রমশই আরো তীব্র হচ্ছে। ইমরান খান এমন অভিযোগও করেছেন যে পাকিস্তানের রাজনীতিতে গভীর প্রভাব বিস্তারকারী এই সামরিক বাহিনী তাকে হত্যারও চেষ্টা করেছে।

সব মিলিয়ে দেশটিতে এক নজিরবিহীন সঙ্কটকাল চলছে, যা থেকে ঘটনাপ্রবাহ কোন দিকে যাবে তা বলা কঠিন হয়ে পড়েছে।

কুগেলম্যান বলেছেন, ‘একটি প্রতিবেশী দেশ, যার পরিস্থিতি প্রায় সবসময়ই উত্তপ্ত থাকে। তাতে যখন রাজনীতি প্রচণ্ড চাপের মুখে পড়ে, বড় আকারের অস্থিরতা দেখা দেয় এবং বিশেষ করে সামরিক নেতৃত্বের সংহতি নিয়ে উদ্বেগ দেখা দেয়, তখন তো আপনার উদ্বিগ্ন হওয়াই স্বাভাবিক।’

তিনি বলেন, ‘ব্যাপারটা এমন নয় যে এই আলোড়ন উপচে পড়ে ভারতেও ছড়াতে পারে, বরং সমস্যাটা হলো এমন পরিস্থিতিতে পাকিস্তান হয়ত ওই সব জিনিসগুলোর ওপর নিয়ন্ত্রণ রাখতে পারবে না যেগুলো ভারতের জন্য গুরুতর ঝুঁকি। যেমন ওই উগ্রবাদীরা, যাদের মনোযোগ ভারতের দিকে।’

এ দু’দেশের মধ্যে ১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর থেকে তিনটি যুদ্ধ হয়েছে। এর মধ্যে দু’টিই কাশ্মিরকে নিয়ে।

কাশ্মিরে ২০১৯ সালে ভারতীয় সেনাদের ওপর এক উগ্রবাদী আক্রমণের পর ভারত পাকিস্তানের ভূখণ্ডের ভেতর আক্রমণে চালিয়েছিল। ওই ঘটনার পর দু’দেশ পারমাণবিক যুদ্ধের ‘কাছাকাছি’ চলে যায়। যা সম্প্রতি এক স্মৃতিচারণায় লিখেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। অবশ্য ২০২১ সালে একটি নতুন সীমান্ত চুক্তি হওয়ার ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই আছে।

ভারতের কি উদ্বিগ্ন হওয়া উচিত?
এ কারণেই প্রশ্ন উঠছে যে পাকিস্তানে এখন যে টালমাটাল পরিস্থিতি চলছে, তাতে কি ভারতের উদ্বিগ্ন হওয়া উচিৎ?

অতীতের কয়েকটি ঘটনা কিছু সূত্র মিলতে পারে।

১৯৭১ সালে পাকিস্তানে যে আলোড়ন সৃষ্টি হয়েছিল তার পরিণতিতে উপমহাদেশে একটি রক্তাক্ত যুদ্ধ হয়, আর তার মধ্যে দিয়ে জন্ম হয় বাংলাদেশের।

২০০৮ সালে এক আন্দোলনের পর জেনারেল পারভেজ মোশারফের সামরিক শাসনের অবসান হয়, নির্বাচনে তিনি পরাজিত হন। কয়েক মাস পরই ভারতের মুম্বাই শহরে আক্রমণ চালায় পাকিস্তান-সংশ্লিষ্ট উগ্রবাদীরা।

সাবেক পাকিস্তানি রাষ্ট্রদূত এবং এখন ওয়াশিংটন ডিসির হাডসন ইনস্টিটিউট ও আবুধাবির আনোয়ার গারগাশ ডিপ্লোম্যাটিক অ্যাকাডেমির স্কলার হুসেইন হাক্কানি বলেছেন, ‘সাম্প্রতিক ইতিহাসের প্রেক্ষাপটে দেখলেও বলতে হবে যে এখন পাকিস্তানে যা হচ্ছে তা ভারতের জন্য আরো বেশি চিন্তার বিষয়।’

তিনি বলেছেন, ‘এমন একটা সময় পাকিস্তানে এই রাজনৈতিক বিশৃঙ্খলা চলছে যখন দেশটি সবচেয়ে গুরুতর অর্থনৈতিক সঙ্কটের সম্মুখীন এবং দেশটির এস্টাব্লিশমেন্ট দুর্বল ও বিভক্ত হয়ে পড়েছে।’

সামনে কী হতে পারে?
কুগেলম্যানের মতে, এ মুহূর্তে ভারতের সাথে আরেকটি সঙ্ঘাত বা সঙ্কট সৃষ্টি করতে পাকিস্তান আদৌ চাইবে না।

কুগেলম্যান বলেছেন, ‘পাকিস্তান যখন অভ্যন্তরীণ ইস্যুতে দিশাহারা এবং এলোমেলো অবস্থায়, তখন কোনো ক্রস-বর্ডার ঝুঁকির ঢাকনা বন্ধ করে রাখার মতো অবস্থা তার নেই।’

লন্ডনের সোয়াস বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও আন্তর্জাতিকবিষয়ক শিক্ষক অবিনাশ পালিওয়ালও একই সুরে কথা বলছেন।

তিনি বলছেন, পাকিস্তানে রাজনীতি ও অর্থনীতিতে যে জোড়া সঙ্কট চলছে তা সীমান্তে চলমান যুদ্ধবিরতির ক্ষতি করতে পারে।

পালিওয়াল বলেন, ‘দৃষ্টি অন্য দিকে ঘুরিয়ে দেয়া বা কাশ্মিরে শক্তি প্রদর্শন করে সামরিক বাহিনীতে নিয়ন্ত্রণ পুনপ্রতিষ্ঠা করা- এমন দু’একটি কারণ আছে যা পাকিস্তানের সেনা প্রধানকে উৎসাহিত করতে পারে সীমান্তের ওপারে কিছু ঘটানোর জন্য। সম্পদের সীমাবদ্ধতা থাকলেও এমন ঝুঁকি আছে, কারণ পাকিস্তান প্রান্তে যুদ্ধবিরতির গ্যারান্টি যারা দিবে তারাই এখন বিপদের মুখে আছে।’

তিনি বলেন, যুদ্ধবিরতি ভেঙে পড়াটা হয়ত এককভাবে ভারতের জন্য কোনো কৌশলগত হুমকি নয়, কিন্তু চীনের সাথে এখন যে সামরিক অচলাবস্থা চলছে তার সাথে মিলিয়ে দেখলে এটাকে অধিকতর বিপজ্জনক বলে মনে হয়।

ভারতের উচিৎ মাথা থেকে পাকিস্তানের চিন্তা ঝেড়ে ফেলা
অনেকেই মনে করেন, ভারতের এখন পাকিস্তানের ব্যাপারে এই অবসেশন মাথা থেকে ঝেড়ে ফেলার সময় এসেছে এবং এই সঙ্কট নিয়ে বেশি উদ্বেগেরও দরকার নেই।

এমন কিছু ভারতীয় আছেন যারা মনে করে, পাকিস্তান যে এই সঙ্কটে পড়েছে তা ঠিকই হয়েছে, অনেকটা অন্যের দুর্দশা দেখে মজা উপভোগ করার মতো।

তারা বলছে, মনে রাখতে হবে যে ভারতের অর্থনীতি পাকিস্তানের চেয়ে ১০ গুণ বড়, আর দেশটির অর্থনীতির আকার ভারতের ধনী প্রদেশ মহারাষ্ট্রের চাইতেও ছোট।

কুগেলম্যান বলেন, এমন প্রতিক্রিয়া যে হতে পারে তা সহজেই অনুমেয়।

তিনি বলেন, ‘অনেক দেশই চায় যে তার প্রতিদ্বন্দ্বী বিপদে পড়ুক, বিশেষ করে যে প্রতিবেশী সীমান্তের ওপার থেকে আসা আক্রমণকে পৃষ্ঠপোষকতা করেছে, যুদ্ধ বাধিয়েছে। যে পাকিস্তানি সামরিক বাহিনীকে তারা ভারতে সন্ত্রাসী আক্রমণের পৃষ্ঠপোষকতা করতে দেখেছে, এখন ওই বাহিনীকেই বিপদে পড়তে দেখে সেখানে অনেকেই বিশেষ সন্তুষ্টি লাভ করছে।’

কিন্তু কুগেলম্যান এটাও বলছেন যে ভারত যদি এই সন্তুষ্টি লাভ করতে গিয়ে পাকিস্তান থেকে আসা বিপদকে উপেক্ষা করে, তাহলে তাও বিপজ্জনক।

হাক্কানি বলছেন, একটি পরমাণু-শক্তিধর প্রতিবেশী যদি রাজনৈতিক-অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যে পড়ে তাহলে তা ভারতের স্বার্থের অনুকূল হবে না।

তবে পাকিস্তানে ভারতের সাবেক রাষ্ট্রদূত শরৎ সাভারওয়ালের মতো ভাষ্যকাররা এটা বিশ্বাস করেন না যে দেশটির পতন আসন্ন।

তিনি মনে করেন, পাকিস্তান আগেও যেভাবে এমন পরিস্থিতির মধ্যেই সামনে এগিয়েছে, এবারো তাই হবে।

পালিওয়াল বলেন, আদর্শিক ও ধর্মীয় চরমপন্থার ক্ষেত্রে পাকিস্তানকে একটি ভালো দৃষ্টান্ত হিসেবে দেখানো যায়, যা থেকে বুঝা যায় যে ধর্মীয় জাতীয়তাবাদকে নিয়ন্ত্রণে আনাটা কত প্রয়োজনীয়।

প্রশ্ন হলো, পাকিস্তানের এই পরিস্থিতিতে ভারত কী করতে পারে?

পাকিস্তানে ভারতের আরেকজন সাবেক রাষ্ট্রদূত হচ্ছেন টিসিএ রাঘবন। তিনি বলছেন, সবচেয়ে ভালো হয় যদি বর্তমানে যে নিম্নতম মাত্রার দ্বি-পক্ষীয় সম্পর্ক রয়েছে তা বজায় রাখা যায় এবং কাশ্মিরের নিয়ন্ত্রণরেখা বরাবর যুদ্ধবিরতিকে ধরে রাখা যায়।

হাক্কানি মনে করছেন, ভারত এ ক্ষেত্রে ‘অপেক্ষা করা’ এবং ‘সীমান্তের দিকে কড়া নজর রাখা’র নীতি নিচ্ছে।

কুগেলম্যান বলছেন, ভারতের জন্য প্রস্তুত ও সতর্ক থাকা গুরুত্বপূর্ণ।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল