২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের নতুন সেনাপ্রধান মদিনায় কুরআনের হাফেজ হয়েছেন

পাকিস্তানের নতুন সেনাপ্রধান মদিনায় কুরআনের হাফেজ হয়েছেন - ছবি : সংগৃহীত

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে জেনারেল আসেম মুনিরের নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী মিয়া শাহবাজ শরিফ সাংবিধানিক ক্ষমতাবলে নতুন সেনাপ্রধান হিসেবে তাকে বেছে নেন।

জেনারেল আসেম মুনির পাকিস্তান সেনাবাহিনীর ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টে কমিশন পেয়েছিলেন। সেনাবাহিনীতে তার রয়েছে একটি বর্ণাঢ্য জীবন।

আরো পড়ুন- পাকিস্তানের নতুন সেনাপ্রধান হচ্ছেন জেনারেল আসেম মুনির

ফোর স্টার্স জেনারেলদের নিয়োগের জ্যেষ্ঠতা তালিকায় তিনি ছিলেন সবার শীর্ষে। তিনি কোর কমান্ডার ছিলেন। আইএসআই ও মিলিটারি ইন্টেলিজেন্সের প্রধানের দায়িত্ব পালন করার অভিজ্ঞতাও রয়েছে তার।

জেনারেল আসেম মুনির অফিসার্স ট্রেনিং স্কুল থেকে প্রশিক্ষণ সম্পন্ন করেন। ২০১৪ সালে তিনি কমান্ডার ফোর্স কমান্ড নর্দার্ন এরিয়া হিসেবে নিযুক্ত হন। ২০১৭ সালে ডিজি মিলিটারি ইন্টেলিজেন্স পদে পদোন্নতি পান এবং ২০১৮ সালে ডিজিআইএইসআই নিযুক্ত হন।

২০১৯ সালে তিনি কোর কমান্ডার গুজরানওয়ালা পদে পদোন্নতি পান এবং ২০২১ সালের অক্টোবর থেকে জিএইচকিও-তে কোয়ার্টার মাস্টার জেনারেলের দায়িত্ব পালন করে আসছিলেন।

জেনারেল আসেম মুনির একজন হাফেজে কুরআন। তিনি লেফটেন্যান্ট কর্নেল নিযুক্ত হওয়ার সময় ৩৮ বছর বয়সে মদিনা মুনাওরাহতে পবিত্র কুরআন হিফজ করেন। প্রশিক্ষণের সময় তাকে সম্মানসূচক তলোয়ারও দেয়া হয়।

জেনারেল আসেম মুনির পাকিস্তানের ইতিহাসে সর্বপ্রথম সেনাপ্রধান হচ্ছেন, যিনি কিনা মিলিটারি ইন্টেলিজেন্স ও আইএইচআই-য়ে ছিলেন।

সূত্র : জিও নিউজ ও ডেইলি জং


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল