০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


বিক্ষোভকারীদের প্রবেশ, সরকারি বাড়ি ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

বিক্ষোভকারীদের প্রবেশ, সরকারি বাড়ি ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট - নয়া দিগন্ত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আজ শনিবার তার সরকারি বাসভবন ছেড়ে পালিয়ে গেছেন। বিক্ষোভকারীরা বলপূর্বক তার বাড়িতে প্রবেশ করলে তিনি পালিয়ে যান বলে খবরে প্রকাশ।

আজ শনিবার পূর্ব-নির্ধারিত বিক্ষোভ সমাবেশ থেকে বিক্ষোভকারীরা কলম্বো ফোর্টের চাথাম স্ট্রিটে অবস্থিত প্রেসিডেন্টের বাসভবনের দিকে যেতে থাকে। পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ এবং জলকামান ব্যবহার করেও তাদের দমাতে পারেনি। তারা সকল প্রতিরোধ ভেঙে বাড়ির ভেতরে ঢুকে পড়ে। বিক্ষোভ প্রতিরোধ করতে এর আগে পুলিশ কলম্বোতে কারফিউ জারি করেছিল। কিন্তু কারফিউ উপেক্ষা করে বিপুলসংখ্যক বিক্ষোভকারী সমবেত হয়। কয়েক মাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে আজ শনিবারই সম্ভবত সবচেয়ে বেশি লোক সমবেত হয়েছিল।

স্থানীয় নিউজ চ্যানেলগুলোতে দেখা যায়, প্রেসিডেন্টের বাসভবনে প্রবেশকারী অনেক বিক্ষোভকারী শ্রীলঙ্কার পতাকা ও হেলমেট বহন করছিলেন।

অবশ্য, বিক্ষোভকারীরা প্রবেশের আগেই প্রেসিডেন্ট ভবনটি খালি করে কলম্বো ছেড়ে চলে যেতে সক্ষম হন। একটি সূত্র জানিয়েছে, প্রেসিডেন্ট শুক্রবারই তার সরকারি বাসভবন ছেড়ে চলে গিয়েছিলেন।

বিক্ষোভকারীরা দীর্ঘ দিন ধরেই প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করছিল। দেশটির ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের জন্য তাকেই দায়ী করা হচ্ছে। বিক্ষোভের মুখে কিছু দিন আগে তার ভাই ও প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন।

এদিকে প্রধানমন্ত্রী রনিল বিক্রামাসিংহে বিরাজমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য তার দলের জরুরি সভা আহ্বান করেছেন। তিনি পার্লামেন্টের বৈঠক আহ্বান করার জন্যও স্পিকারকে অনুরোধ করেছেন। উল্লেখ্য, বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর পদত্যাগও দাবি করছে।

সূত্র : আলজাজিরা, হিন্দুস্তান টাইমস, ডন


আরো সংবাদ



premium cement