০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


শাহবাজ না কুরেশি : পাকিস্তানে আজ প্রধানমন্ত্রী নির্বাচন

শাহবাজ না কুরেশি - ছবি : সংগৃহীত

ইমরান খানের বিদায়ের প্রেক্ষাপটে আজ সোমবার পাকিস্তান সম্ভবত নতুন প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে। প্রার্থী মোট দুজন। মুসলিম লিগ-এন সভাপতি শাহবাজ শরিফ ও ইমরান খানের দল পিটিআইয়ের সিনিয়র নেতা, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

সম্মিলিত বিরোধী দলের নেতা শাহবাজ শরিফ সহজেই নতুন প্রধানমন্ত্রী হবে বলে ধারণা করা হচ্ছে। ইমরান খানকে অনাস্থা ভোটে পরাজিত করার শক্তি বহাল রেখেই তারা আজ এই ভোটাভুটিতে অংশ নিচ্ছে। আর প্রতিপক্ষকে ছাড় দেয়া হবে না- এই মূলমন্ত্রকে সামনে রেখে নিশ্চিত পরাজয়ের মধ্যেও কুরেশিকে প্রার্থী করা হয়েছে।

পার্লামেন্ট সচিবালয় জানিয়েছে, উভয়ের মনোনয়নপত্রই বৈধ বলে গৃহীত হয়েছে।

নতুন প্রধানমন্ত্রী নিয়োগ নিয়ে স্থানীয় সময় আজ ২টায় (বাংলাদেশ সময় ৩টা) পার্লামেন্ট অধিবেশন আহ্বান করা হয়েছে।

পার্লামেন্ট থেকে গণপদত্যাগ!
পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্লামেন্ট ও প্রাদেশিক বিধান সভাগুলো থেকে একযোগে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবারই তারা গণপদত্যাগের সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করবে বলে পিটিআইয়ের সিনিয়র নেতা ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন।

রোববার এক টুইট বার্তায় ইমরান খান সরকারের তথ্যমন্ত্রীর দায়িত্ব পালনকারী ফাওয়াদ বলেন, পিটিআই পরিষদগুলো থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রক্রিয়া শুরু হবে প্রধানমন্ত্রী নির্বাচনের পর।

এদিকে মিডিয়ার সাথে আলাপকালে ফাওয়াদ বলেন, পিটিআইয়ের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভা ইসলামাবদে বনি গালায় অনুষ্ঠিত হয়েছে। এতে ইমরান খানের পদত্যাগের পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

ফাওয়া বলেন, নির্বাহী কমিটি পিএমএল-এনের সভাপতি শাহবাজ শরিফের প্রধানমন্ত্রী পদে মনোনয়ন নিয়ে পিটিআই কিছু আপত্তি উত্থাপন করেছে। শাহবাজ এসব আপত্তির জবাব না দেয়ায় আমরা সোমবার গণপদত্যাগ করব।

ফাওয়াদ দাবি করেন, শাহবাজ যেদিন অর্থ পাচার মামলায় আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত হলেন, সেদিনই তার প্রধানমন্ত্রী পদের জন্য প্রতিযোগিতা করাটা হবে মহা অন্যায়।

এদিকে পিটিআই রোববার সারা পাকিস্তানে বিক্ষোভ আয়োজন করে। তাতে ব্যাপক উপস্থিতি ছিল বলে জানা গেছে।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, দি নিউজ ও ডন


আরো সংবাদ



premium cement