১৫ মে ২০২৪, ০১ জৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলকদ ১৪৪৫
`


১৫ হাজার লাইনের কবিতায় রাসূলের জীবনী লিখলেন আসিয়া

ইসলামের সোনালী দিনের ইতিহাস ও গজল-কবিতা নিয়ে এ পর্যন্ত অন্তত ১৬টি বই রচনা করেছেন আসিয়া বেগম। - ছবি : সংগৃহীত

ছন্দে ছন্দে রাসূল সা:-এর জীবনী লিখতে গিয়ে ১৫ হাজার লাইনের দীর্ঘ এক কবিতা রচনা করেছেন আসিয়া বেগম (৪৬) নামের এক ভারতীয় নারী।

রোববার কলকাতা থেকে প্রকাশিত প্রাচীন বাংলা পত্রিকা পুবের কলমের এক প্রতিবেদনে জানানো হয়, মাত্র তিন মাসে আসিয়া বেগম কবিতাটি লিখেছেন।

সুন্দরবনের জয়নগর থানার হাটপাড়া এলাকার মরহুম ইউনুস আলী গাজীর মেয়ে তিনি। তার স্বামীর নাম আশরাফ আলী।

এর আগে আসিয়া বেগম তার বাবা মরহুম ইউনুস আলী গাজী ও মা সাকিনা বেগমের স্মৃতিচারণে এক হাজার লাইনের কবিতা লিখেছেন।

গজল শিল্পী হিসেবে এলাকায় আসিয়ার বিশেষ খ্যাতি রয়েছে। বিভিন্ন সাহিত্যসভায় তিনি স্বরচিত কবিতা-গজল পাঠ করেন। বিভিন্ন পত্র-পত্রিকার সাহিত্য পাতায় লেখালেখি করেন ‘তাসনীম হাসান’ ছদ্মনামে।

ইসলামের সোনালী দিনের ইতিহাস ও গজল-কবিতা নিয়ে এ পর্যন্ত অন্তত ১৬টি বই রচনা করেছেন আসিয়া বেগম।

বর্তমানে তিনি নিজবাড়িতে কাজকর্মের পাশাপাশি সাহিত্যচর্চা করেন এবং শিশু ও নারীদের কুরআন শিক্ষা দেন।

সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
খাদ্য মূল্যস্ফীতির চক্রে নিম্ন আয়ের মানুষ স্বর্ণের অলঙ্কার বিক্রিতে মজুরি ৬ শতাংশ ফ্রান্সে কারা কর্মকর্তাদের হত্যা করে প্রিজনভ্যান থেকে আসামি ছিনতাই নিউ কালেডোনিয়ায় সহিংসতার পর কারফিউ, বন্ধ বিমানবন্দর থাইল্যান্ডের কারাগারে অনশনে থাকা তরুণীর মৃত্যু ভারতীয় পত্রিকার রিজার্ভ চুরির খবর মিথ্যা : বাংলাদেশ ব্যাংক প্রধানমন্ত্রীর ছবি ব্যঙ্গোক্তি করে ফেসবুকে পোস্ট, যুবলীগ নেতা গ্রেফতার রাফা ক্রসিং বন্ধের জন্য মিসরকে দায়ী করল ইসরাইল দেশের মাটি ধরে রাখাই এখন অনেক কঠিন : কিয়েভ কুবি শিক্ষার্থীর বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ ডোনাল্ড লু'র সফর নিয়ে আ'লীগ ও বিএনপিতে এত কথাবার্তা কেন?

সকল