২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানজুড়ে তুরস্কের ত্রাণ অভিযান

আফগানিস্তানে তুরস্কের ত্রাণ সহায়তা - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/আনাদোলু এজেন্সি

আফগানিস্তানের জনগণকে মানবিক সহায়তা দেয়ার লক্ষ্যে দেশটিজুড়ে ত্রাণ অভিযান শুরু করেছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের আদেশে এই অভিযান চালানো হচ্ছে বলে শনিবার দেশটির রাষ্ট্রীয় গেজেটে জানানো হয়।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত আইন-৫৯০২ এর অধীন ২৩ ধারা অনুসারে তুর্কি প্রেসিডেন্ট এই নির্দেশনা দেন বলে জানানো হয়।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা বিষয়ক দফতরকে (এএফএডি) এই ত্রাণ সহায়তা অভিযান সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়।

আফগানিস্তানে ত্রাণ অভিযানের জন্য তুরস্কের প্রাদেশিক গভর্নর দফতর, মিউনিসিপালিটি, অন্যান্য সরকারি দফতর ও সংস্থায় সহায়তা গ্রহণ করা হবে এবং তা সরাসরি প্রকৃত অভাবগ্রস্ত ব্যক্তিদের কাছে পৌঁছে দেয়া হবে বলে গেজেটে জানানো হয়।

এর আগে গত সপ্তাহে তুর্কি প্রেসিডেন্ট আফগানিস্তানে জরুরি সহায়তা সরঞ্জামবাহী ‘ত্রাণ ট্রেন’ পাঠানোর ঘোষণা দেন।

১০ এনজিও সংস্থার সহায়তায় এই ট্রেনে সাত শ’ টন খাবার, পোশাক, স্বাস্থ্য ও জরুরি সহায়তা বিষয়ক সরঞ্জাম পাঠানো হচ্ছে।

গত বছরের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের নেয়ার পর থেকেই আন্তর্জাতিক সহায়তাকারী সংস্থাগুলো দেশটিতে অর্থ সহায়তা বন্ধ করে দেয় এবং কোটি কোটি ডলারের সম্পদ আটকে দেয়।

এর জেরে আফগানিস্তানে স্বাস্থ্যগত ব্যবস্থাপনা ও অর্থনীতি স্থবির হয়ে পরেছে। জাতিসঙ্ঘের তথ্য অনুসারে, বর্তমানে দেশটির জনসংখ্যার অর্ধেকের জন্যেই মানবিক সহায়তার প্রয়োজন। এছাড়া দুই কোটি লোক দুর্ভিক্ষের শিকার হওয়ার হুমকিতে রয়েছে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

সকল