২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানজুড়ে তুরস্কের ত্রাণ অভিযান

আফগানিস্তানে তুরস্কের ত্রাণ সহায়তা - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/আনাদোলু এজেন্সি

আফগানিস্তানের জনগণকে মানবিক সহায়তা দেয়ার লক্ষ্যে দেশটিজুড়ে ত্রাণ অভিযান শুরু করেছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের আদেশে এই অভিযান চালানো হচ্ছে বলে শনিবার দেশটির রাষ্ট্রীয় গেজেটে জানানো হয়।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত আইন-৫৯০২ এর অধীন ২৩ ধারা অনুসারে তুর্কি প্রেসিডেন্ট এই নির্দেশনা দেন বলে জানানো হয়।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা বিষয়ক দফতরকে (এএফএডি) এই ত্রাণ সহায়তা অভিযান সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়।

আফগানিস্তানে ত্রাণ অভিযানের জন্য তুরস্কের প্রাদেশিক গভর্নর দফতর, মিউনিসিপালিটি, অন্যান্য সরকারি দফতর ও সংস্থায় সহায়তা গ্রহণ করা হবে এবং তা সরাসরি প্রকৃত অভাবগ্রস্ত ব্যক্তিদের কাছে পৌঁছে দেয়া হবে বলে গেজেটে জানানো হয়।

এর আগে গত সপ্তাহে তুর্কি প্রেসিডেন্ট আফগানিস্তানে জরুরি সহায়তা সরঞ্জামবাহী ‘ত্রাণ ট্রেন’ পাঠানোর ঘোষণা দেন।

১০ এনজিও সংস্থার সহায়তায় এই ট্রেনে সাত শ’ টন খাবার, পোশাক, স্বাস্থ্য ও জরুরি সহায়তা বিষয়ক সরঞ্জাম পাঠানো হচ্ছে।

গত বছরের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের নেয়ার পর থেকেই আন্তর্জাতিক সহায়তাকারী সংস্থাগুলো দেশটিতে অর্থ সহায়তা বন্ধ করে দেয় এবং কোটি কোটি ডলারের সম্পদ আটকে দেয়।

এর জেরে আফগানিস্তানে স্বাস্থ্যগত ব্যবস্থাপনা ও অর্থনীতি স্থবির হয়ে পরেছে। জাতিসঙ্ঘের তথ্য অনুসারে, বর্তমানে দেশটির জনসংখ্যার অর্ধেকের জন্যেই মানবিক সহায়তার প্রয়োজন। এছাড়া দুই কোটি লোক দুর্ভিক্ষের শিকার হওয়ার হুমকিতে রয়েছে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল