০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


তুর্কি কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য আঙ্কারায় তালেবান প্রতিনিধিরা

আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি - ছবি : সংগৃহীত

একটি উচ্চ পর্যায়ের তালেবান প্রতিনিধি দল এখন তুরস্কের রাজধানী আঙ্কারায় পৌঁছেছেন। মূলত, তুরস্কের সমর্থন ও স্বীকৃতি পাওয়ার জন্য আফগানিস্তানের নতুন সরকারের পক্ষ থেকে কূটনীতিক চাপ প্রয়োগ করা হচ্ছে। বৃহস্পতিবার আল-জাজিরার পক্ষ থেকে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহহার বলখি তার টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বলেছেন, আফগানিস্তানের নতুন তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ও অন্যান্য মন্ত্রীরা তুরস্কের শীর্ষ কর্মকর্তাদের সাথে বিভিন্ন দ্বিপক্ষীয় ইস্যু ও স্বার্থ নিয়ে আলোচনা করবেন। এসব বিষয়ের মধ্যে থাকবে মানবিক সাহায্য, অভিবাসন, বিমান পরিবহন ও বাণিজ্য।

আবদুল কাহহার বলখি আরো বলেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলুর আমন্ত্রণে তালেবান প্রতিনিধিরা তুরস্কে গেছেন।

এর আগে গতকাল তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলু সাংবাদিকদের বলেছিলেন, তিনি ও অন্য কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী তালেবানের সাথে আলোচনা করতে আফগানিস্তান সফর করতে যাচ্ছেন।

গত কয়েক দিন তালেবানের প্রতিনিধিরা কাতার পৌঁছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করে তাদের প্রতি অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান। অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতির পাওয়ার জন্য তালেবান কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর অংশ হিসেবে তারা যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সাথে প্রতিনিয়ত সংলাপে বসছেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল