২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভারতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতে সম্ভাবনা

ভারতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতে সম্ভাবনা -

ভারতের উত্তরবঙ্গের পর এবার দক্ষিণবঙ্গেও প্রবেশ করছে বর্ষা। মৌসুমী বায়ুর প্রভাবেই দক্ষিণবঙ্গে শুরু হয়ে যাবে বর্ষাকাল। ইতোমধ্যেই মৌসুমী বায়ু দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে বেশ কয়েকয়টি এলাকায় প্রবেশ করেছে। যার ফলে বৃষ্টিপাত শুরু হয়ে গেছে।

উত্তরবঙ্গের মালদা এবং উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরেও মৌসুমী বায়ুর প্রভাবেই শুরু হয়েছে বর্ষাকাল। রোববারের মধ্যেই রাজ্যজুড়ে শুরু হয়ে যাবে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত।

আবহাওয়াবিদদের মতে, রোববার থেকেই রাজ্যজুড়ে সর্বত্র জাঁকিয়ে বসবে বর্ষাকাল। ইতোমধ্যেই উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলোতে প্রভাব বিস্তার করছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। শনিবার কলকাতায় আকাশের মুখ ভার। সকাল থেকেই আকাশ রয়েছে মেঘলা। রাজ্যজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। গতকাল থেকেই বঙ্গোপসাগরের উত্তর পশ্চিমে নিম্নচাপ তৈরি হয়েছিল তা আজ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে। ফলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতে ভাসবে বাংলা। এই নিম্নচাপ ধীরে ধীরে ওড়িশার দিকে সরে যাবে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজও বজ্রপাতসহ বৃষ্টিপাত হবে। উত্তরবঙ্গের ৫ জেলায় ঝড় বৃষ্টি হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। শহর কলকাতায় আকাশ আজ সকাল থেকেই রয়েছে কিছুটা মেঘলা। বিকেলের দিকে ঝড় বৃষ্টি নামার পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলোতে প্রতিনিয়ত বৃষ্টির ফলে জোয়ারে বাড়বে পানিস্ফীতি।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement