২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মোট ভোটার ৯০, অথচ ভোট পড়েছে ১৭১টি! তুমুল বিতর্ক আসামে

-

বুথে ভোটার সংখ্যা ৯০। অথচ ভোট পড়েছে ১৭১টি! ভারতের আসাম রাজ্যের ডিমা হাসাও জেলার একটি বুথে এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে আসায় তড়িঘড়ি ৬ নির্বাচনী কর্মকর্তাকে সাসপেন্ড করেছে নির্বাচন কমিশন।

এই ঘটনা সামনে আসার পরেই শুরু হয়ে গেছে রাজনৈতিক সমালোচনা। সূত্রের খবর, ওই বুথে পুনরায় ভোট করানোর পরিকল্পনা করছে কমিশন। শুধু আনুষ্ঠানিকভাবে ঘোষণাটাই বাকি।

বুথটি হাফলং বিধানসভা কেন্দ্রের মধ্যে পড়ে। গত ১ এপ্রিল দ্বিতীয় দফায় ভোট হয়েছে সেখানে। ডিমা হাসাও জেলা প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, উমরংসোর খোটলির লোয়ার প্রাইমারি স্কুলে ১০৭(এ) বুথে তালিকায় ৯০ জন ভোটারের নাম ছিল। কিন্তু সেখানে ১৭১ জনের ভোট পড়েছে। তার দাবি, মুয়ালদাম লোয়ার প্রাইমারি স্কুলের বেশ কিছু ভোটার খোটলির প্রাইমারি স্কুলে এসে ভোট দিয়েছেন। আর এটা দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী কর্মকর্তার গাফিলতিতেই এমনটা হয়েছে বলে দাবি তার।

২০১৬ সালে এই হাফলং কেন্দ্র থেকেই জিতেছিলেন বিজেপি-র বীরভদ্র হাগজের। এ বার ৭৪ শতাংশ ভোট পড়েছে এই কেন্দ্রে। কিন্তু এই কেন্দ্রেই একটি বুথে নির্দিষ্ট ভোটারের বেশি ভোট পড়ায় ইতিমধ্যেই কারচুপি ও 'ছাপ্পা' ভোটের অভিযোগ উঠতে শুরু করেছে।

ভোটের দিনই আসামে এক বিজেপি প্রার্থী কৃষ্ণেন্দু পালের গাড়িতে ইভিএম নিয়ে যাওয়ার একটি ভিডিও সামনে আসে। যা নিয়ে তুমুল শোরগোল পড়ে যায়। কংগ্রেসসহ বিরোধী দলগুলো ভোট কারচুপির অভিযোগ তুলে নির্বাচন কমিশনের হস্তক্ষেপের দাবি জানায়। সেই ঘটনার রেশ এখনো কাটেনি। তার মধ্যেই ফের হাফলংয়ের এই বুথে ভোটার সংখ্যার বেশি ভোট পড়ায় নতুন করে বিতর্ক দানা বেঁধেছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement