২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভারতের পশ্চিম উপকূলে আছড়ে পড়বে ‘নিসর্গ’, জারি রেড অ্যালার্ট

- ছবি : সংগৃহীত

আমফানের ধাক্কা এখনো সামলে ওঠতে পারেনি ভারত। এর মধ্যেই দেশটির দিকে ধেয়ে আসছে আর এক ঘূর্ণিঝড়। বাংলাদেশের দেয়া নাম ‘‌নিসর্গ’ ঘূর্ণিঝড় ভারতের পশ্চিম উপকূলেই বুধবার আছড়ে পড়বে।

দেশটির আবহাওয়া দফতর ইতোমধ্যেই মুম্বাইয়ে লাল সতর্কতা জারি করেছে। জানিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে আরও প্রবল শক্তিশালী হয়ে উঠতে পারে ঘূর্ণিঝড়টি।

ভারতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী ৬ ঘণ্টার মধ্যে নিসর্গ আরও শক্তি সঞ্চয় করে ধেয়ে যাবে উত্তর দিকে। আগামীকাল অর্থাৎ বুধবারের মধ্যে প্রবল গতিতে সে আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র উপকূলে। তারপর উত্তর মহারাষ্ট্র হয়ে পার্শ্ববর্তী দক্ষিণ গুজরাট উপকূল ধরে ওই ঝড় যেতে পারে দমনের দিকে। কেরল, গোয়া, লাক্ষাদ্বীপও আক্রান্ত হতে পারে। ইতোমধ্যেই এই প্রবল ঘূর্ণিঝড় থেকে বাঁচতে মহারাষ্ট্রের উপকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া ‌‌‌‌হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন। পরিস্থিতি মোকাবিলার জন্য যাবতীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন। মহারাষ্ট্র সরকার সতর্কতা জারি করেছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি আশঙ্কা, মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকায় ধস নামবে।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, মুম্বাই থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও সুরাট থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে নিসর্গ। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সাইক্লোনের রূপ নেবে এই নিম্নচাপ। বুধবার সন্ধ্যায় যখন সমুদ্র উপকূলে আছড়ে পড়বে নিসর্গ, তখন বাতাসের গতিবেগ সর্বোচ্চ ১১৫ থেকে ১২৫ কিলোমিটার থাকতে পারে। যার ফলে গোয়া, মহারাষ্ট্র, গুজরাট ও কেরলে প্রবল বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে। আজকাল


আরো সংবাদ



premium cement