২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০, ১৫ শাবান ১৪৪৫
`

আরো একটি ইতিহাসের সামনে কাতার

আগামীকাল জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনায় থাকবেন তিন মহিলা রেফারি -

কাতার বিশ্বকাপে আল খোর স্টেডিয়ামে ‘ই’ গ্রুপে শেষ রাউন্ডে জার্মানি-কোস্টারিকা ম্যাচে রেফারিংয়ের দায়িত্ব পালন করবেন তিন নারী রেফারি ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, ব্রাজিলের নেউজা ব্যাক ও মেক্সিকোর কারেন ডিয়াজ।
মূল রেফারি হিসেবে থাকবেন ৩৮ বছর বয়সী ফ্রাপার্ট। তার সহযোগি হিসেবে থাকবেন ব্যাক ও ডিয়াজ। প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের বৈশ্বিক আসরে দায়িত্ব করে ইতিহাসের পাতায় নাম লিখতে চলেছেন ফ্রাপার্ট। সাথে জুড়ে যাবে কাতার বিশ্বকাপের নামটি।
পুরুষ বিশ্বকাপ বাছাই ও চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন ফ্রাপার্ট। এবার বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি। চলমান বিশ্বকাপে এক ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন ফ্রাপার্ট। গত সপ্তাহে ‘সি’ গ্রুপে পোল্যান্ড ও মেক্সিকো ম্যাচে চতুর্থ অফিসিয়াল হিসেবে ছিলেন তিনি।
এবারের বিশ্বকাপে ৩৬ জনের রেফারি প্যানেলে মোট তিনজন নারী রেফারিকে রাখা হয়েছে। ফ্রাপার্টদের সাথে অন্য নারী রেফারিরা হলেন- আফ্রিকার রুয়ান্ডার সালিমা মুকানসানগা ও জাপানের ইয়ামাশিয়াতা ইয়োশিমি।
আগামীকাল গ্রুপ পর্বের কোস্টারিকা-জার্মানি ম্যাচে থাকবেন না কোনো পুরুষ রেফারি। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এমন ঘটনা প্রথম ঘটতে যাচ্ছে। নতুন এই অভিজ্ঞতার অনুভূতি ফ্রাপার্ট প্রকাশ করেছিলেন এভাবে, ‘এটা নারী রেফারিদের জন্য আনন্দের। কিন্তু এতে করে আমাদের কোনোকিছুই পাল্টাবে না। আমাদের শান্ত থাকতে হবে, মনোযোগ ধরে রাখতে হবে। মিডিয়ার বাড়তি কথায় কান দেয়া যাবে না। কেবল মাঠে মনোনিবেশ করতে হবে।’


আরো সংবাদ



premium cement
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণায়ের নাম ‘নারী ও শিশু বিষয়ক’ মন্ত্রণালয় রাখার সুপারিশ ফরিদপুরে হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন অশ্বিন-কুলদীপের ঘূর্ণিতে সিরিজ জয় থেকে ১৫২ রান দূরে ভারত ফরিদপুরে মাদক মামলায় নারীর যাবজ্জীবন প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে ‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! টাঙ্গাইল শাড়ির জিআই নিবন্ধন বিষয়ে বাংলাদেশের করণীয় বিষয়ে মত বিনিময় সভা সন্দেহজনক লেনদেনের অর্থ কোথায় যায়! পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল