Naya Diganta

আরো একটি ইতিহাসের সামনে কাতার

আগামীকাল জার্মানি-কোস্টারিকা ম্যাচ পরিচালনায় থাকবেন তিন মহিলা রেফারি

কাতার বিশ্বকাপে আল খোর স্টেডিয়ামে ‘ই’ গ্রুপে শেষ রাউন্ডে জার্মানি-কোস্টারিকা ম্যাচে রেফারিংয়ের দায়িত্ব পালন করবেন তিন নারী রেফারি ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, ব্রাজিলের নেউজা ব্যাক ও মেক্সিকোর কারেন ডিয়াজ।
মূল রেফারি হিসেবে থাকবেন ৩৮ বছর বয়সী ফ্রাপার্ট। তার সহযোগি হিসেবে থাকবেন ব্যাক ও ডিয়াজ। প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের বৈশ্বিক আসরে দায়িত্ব করে ইতিহাসের পাতায় নাম লিখতে চলেছেন ফ্রাপার্ট। সাথে জুড়ে যাবে কাতার বিশ্বকাপের নামটি।
পুরুষ বিশ্বকাপ বাছাই ও চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন ফ্রাপার্ট। এবার বিশ্বকাপের মঞ্চে ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি। চলমান বিশ্বকাপে এক ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন ফ্রাপার্ট। গত সপ্তাহে ‘সি’ গ্রুপে পোল্যান্ড ও মেক্সিকো ম্যাচে চতুর্থ অফিসিয়াল হিসেবে ছিলেন তিনি।
এবারের বিশ্বকাপে ৩৬ জনের রেফারি প্যানেলে মোট তিনজন নারী রেফারিকে রাখা হয়েছে। ফ্রাপার্টদের সাথে অন্য নারী রেফারিরা হলেন- আফ্রিকার রুয়ান্ডার সালিমা মুকানসানগা ও জাপানের ইয়ামাশিয়াতা ইয়োশিমি।
আগামীকাল গ্রুপ পর্বের কোস্টারিকা-জার্মানি ম্যাচে থাকবেন না কোনো পুরুষ রেফারি। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এমন ঘটনা প্রথম ঘটতে যাচ্ছে। নতুন এই অভিজ্ঞতার অনুভূতি ফ্রাপার্ট প্রকাশ করেছিলেন এভাবে, ‘এটা নারী রেফারিদের জন্য আনন্দের। কিন্তু এতে করে আমাদের কোনোকিছুই পাল্টাবে না। আমাদের শান্ত থাকতে হবে, মনোযোগ ধরে রাখতে হবে। মিডিয়ার বাড়তি কথায় কান দেয়া যাবে না। কেবল মাঠে মনোনিবেশ করতে হবে।’