০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


সেরা ১৬তে রোমান-দিয়া

সেরা ১৬তে রোমান-দিয়া -

অন্য অলিম্পিক গেমসের তুলনায় এবারের টোকিও অলিম্পিক গেমস বাংলাদেশের জন্য তৈরি করেছে ভিন্ন প্রেক্ষাপট। আরচারিকে ঘিরেই লাল-সবুজদের স্বপ্নের বীজ বোনা। এই মিশনে গতকাল প্রথম দিনেই প্রাথমিক লক্ষ্যপূরণ ঢাকা থেকে যাওয়া আরচার দলের। আগেই রিকার্ভ পুরুষ এবং মহিলা এককে খেলার ছাড়পত্র আদায় করেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী। বাকি ছিল মিশ্র দ্বৈতে কোয়ালিফাই করা। এককের র্যাংকিং রাউন্ডে দুইজনের সম্মিলিত স্কোর যদি সেরা ১৬ দলের মধ্যে থাকে তাহলেই মিশ্র দ্বৈতে খেলার সুযোগ মিলবে। শেষ পর্যন্ত রোমান সানার কল্যাণে এই লক্ষ্য পূরণ। দুইজনের সম্মিলিত স্কোর ১২৯৭। ফলে কানাডাকে ২ পয়েন্টে পেছনে ফেলে সেরা ১৬তে ঠাঁই করে নেয় বাংলাদেশ। আজ তাদের ১/৮ এর খেলা শক্তিশালী দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। গতকাল সন্ধ্যায় টোকিও অলিম্পিক গেমসের আনুষ্ঠানিক উদ্বোধনের আগে সকালে শুরু হয় আরচারি কোয়ালিফিকেশন রাউন্ড।
সকালে মহিলা এককের র্যাংকিং রাউন্ডে দিয়া সিদ্দিকী ৭২ তীরের খেলায় ৭২০ এর মধ্যে ৬৩৫ স্কোর করে ৬৪ জনের মধ্যে ৩৬তম হন। এরপর রোমান সানার ইভেন্ট। এতে ইলিমিনেশন রাউন্ডে তার প্রতিপক্ষ যেমন চূড়ান্ত হবে তেমনি মিশ্র দ্বৈতে কোয়ালিফাই করার পর্বও। রোমান সানা ৬৬২ স্কোর করে হন ১৭তম। তাতেই রোমান সানা এবং দিয়ার সম্মিলিত স্কোর সেরা ১৬তে নিয়ে যায়। দুই অর্ধে ভাগ ছিল এই তীর ছোড়ার পর্ব। প্রথম অর্ধে ৩৬ তীর ছুড়ে রোমান সানার স্কোর ৩৩৭। পরের অর্ধে স্কোর ৩২৫। কানাডার মহিলা আরচার ৬৩০ পুরুষ আরচার ৬৬৫ স্কোর করায় কপাল খুলে যায় রোমান-দিয়ার।
পুরুষ এককে দক্ষিণ কোরিয়ার জে উক ৬৮৮ স্কোর করে শীর্ষ স্থান নিয়ে র্যাংকিং রাউন্ড শেষ করেন। মহিলা এককে কোরিয়ার আন সান ৬৮০ স্কোর করে প্রথম হন অলিম্পিক রেকর্ড গড়েই। দুইজনের সম্মিলিত স্কোর ১৩৬৮। এদের সাথেই আজ মিশ্র দ্বৈতে ১/৮ এর লড়াই রোমান সানা-দিয়া সিদ্দিকীর। মে মাসে সুইজারল্যান্ডের লুজানে অনুষ্ঠিত বিশ্বকাপে এই মিশ্র দ্বৈতে রানার্সআপ হয় বাংলাদেশ। তা রোমান সানা ও দিয়া সিদ্দিকীর কল্যাণেই।
২৭ জুলাই ১/৩২ এর খেলায় রোমান সানার প্রতিপক্ষ গ্রেট ব্রিটেনের হল টম। আর দিয়ার ম্যাচ বেলারুশের দোজিওমিনিস্কায়া কারইয়ানার সাথে। ৬৪২ স্কোর করে কারইয়ানা ২৯তম হন। টম হল ৬৪৯ স্কোর করে ৪৮তম স্থান পান।


আরো সংবাদ



premium cement
কুয়াকাটা জমিজমা সংক্রান্ত বিরোধ নিয়ে সংঘর্ষে আহত ১১, আটক ২ মে মাসে ১৩টি বজ্রঝড়ের আভাস চীন যেভাবে মেক্সিকোকে ব্যবহার করে যুক্তরাষ্ট্রে তাদের পণ্য প্রবেশ করাচ্ছে মুলাদীর মেঠোপথে শোভা ছড়ানো সোনাইল আজ বিলুপ্তির পথে জয়পুরহাটে ট্রাক্টর-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২ পাঁচ বছর পর ইউরোপ সফরে শি জিনপিং যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ ইউক্রেনে ইস্টার প্রার্থনার মাঝে ড্রোন হামলা, রণাঙ্গনে রাশিয়ার সাফল্য দাবি যে সব কারণে করের বোঝা বাড়তে পারে আগামী বাজেটে প্রেসিডেন্ট বাইডেনের ‘জেনোফোবিক’ বক্তব্য নিয়ে ভারত-জাপানের আপত্তি আ’লীগ নেতাকে কটূক্তি, ছাত্রলীগ সভাপতিকে শোকজ

সকল