২০ আগস্ট ২০২২
`

কোভিডের সাথে সম্পর্ক আছে স্নায়ুরোগের : গবেষণা

কোভিডের সাথে সম্পর্ক আছে স্নায়ুরোগের : গবেষণা - প্রতীকী ছবি

করোনাভাইরাস মহামারীর প্রথম বছরে যারা কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন তাদের এক তৃতীয়াংশই স্নায়ুরোগে ভুগেছেন। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। গবেষণাটি প্রকাশিত হয়েছে ‘পেইন’ জার্নালে।

বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে কোভিড আক্রান্তদের নিয়ে ৯০ দিন ধরে চালানো হয় এ গবেষণা। এতে গবেষণার আওতায় আনা হয় এক হাজার ৫৫৬ জন কোভিড রোগীকে।

খবরে জানানো হয়, কোভিড আক্রান্তদের প্রতি তিনজনে প্রায় একজনই পেরিফেরাল নিউরোপ্যাথিতে আক্রান্ত হন। এটি এমন একটি শারীরিক জটিলতা যা স্বল্প ও দীর্ঘ সময় ধরে থাকতে পারে। এর ফলে শরীরে অবশতা অনুভূত হয় এবং আক্রান্ত ব্যক্তি দুর্বল হয়ে পড়ে। নার্ভ ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যথাও অনুভূত হয়।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক সিমন হারুটুনিয়ান বলেন, এইচআইভি’র মতো অনেক ভাইরাসজনিত রোগের কারণে পেরিফেরাল নিউরোপ্যাথি হতে দেখা যায়। এর কারণ, ভাইরাস নার্ভকে ক্ষতিগ্রস্ত করতে পারে। আমরা গবেষণায় দেখেছি ৩০ শতাংশ কোভিড রোগীই নিউরোপ্যাথির সমস্যায় ভুগছে। তাদের ৬ থেকে ৭ শতাংশের মধ্যে এই উপসর্গ অন্তত দুই সপ্তাহ টিকে ছিল। কারো কারো ক্ষেত্রে সেটি ৯০ দিনেরও বেশি ছিল। তাই ধারণা করা হচ্ছে, কোভিড ভাইরাস হয়তো মানুষের পেরিফেরাল নার্ভকে ক্ষতিগ্রস্থ করতে সক্ষম।

সিমন আরো বলেন, কোনো ভাইরাস স্নায়ুরোগের ঝুঁকি বৃদ্ধি করে কিনা তা বুঝতে পারা অত্যন্ত জরুরী। এইডসের ক্ষেত্রে দেখা গেছে, আমরা বহু বছর বুঝতেই পারিনি এর সঙ্গে স্নায়ুরোগের সম্পর্ক রয়েছে।


আরো সংবাদ


premium cement