১৭ জানুয়ারি ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জমাদিউস সানি ১৪৪৩
`

মানুষের গলায় সম্ভাব্য নতুন অঙ্গ আবিষ্কারের ঘোষণা বিজ্ঞানীদের

মানুষের গলায় সম্ভাব্য নতুন অঙ্গ আবিষ্কারের ঘোষণা বিজ্ঞানীদের - ছবি - সংগৃহীত

প্রোস্টেট ক্যান্সার নিয়ে গবেষণা করার সময় মানুষের গলায় একটি সম্ভাব্য নতুন অঙ্গ খুঁজে পাওয়ার দাবি করেছেন ডাচ বিজ্ঞানীরা। লালা গ্রন্থির একটি গুচ্ছ নাকের আড়ালে লুকিয়ে রয়েছে বলে গবেষণায় বলা হয়, খবর লাইভ সায়েন্স।

শতাব্দীকাল মেডিক্যাল গবেষণার পরেও মানবদেহে এমন একটি অঙ্গ যে রয়েছে যা এত দিন চিকিৎসকদের নজরে আসেনি। তবে নেদারল্যান্ডসের একদল বিজ্ঞানী ঠিকই এটা আবিষ্কার করেছেন।

তারা জানান, তারা পূর্বে উপেক্ষিত গ্রন্থিগুলোর একটি জোড়া আবিষ্কার করেছেন যা মানুষের খুলিতে লুকিয়ে আছে, যেখানে অনুনাসিক গহ্বর এবং গলা মিলিত হয়েছে।

চিকিত্সক গবেষকরা গ্রন্থিগুলোকে টিউবারিয়াল লালা গ্রন্থি হিসেবে নামকরণের প্রস্তাব দেন।

নেদারল্যান্ডসের ক্যান্সার ইনস্টিটিউটের অ্যানকোলজি এবং সার্জারি বিভাগের সার্জন মাথ্যিজস এইচ ভালস্টার বলেন, গবেষণাটি রোমাঞ্চকর ছিল, কিন্তু গবেষকরা প্রথমে কিছুটা সংশয়ী ছিলেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ


premium cement
নাসিক নির্বাচনে কাউন্সিলর পদে যারা জিতলেন ২৪তম বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশনের সভাপতি নাছির , সেক্রেটারি হামিদ বারিতে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প শীর্ষক মাঠ দিবস পালন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজধানীতে অসহায় ও দুস্থদের মধ্যে সেলাই মেশিন বিতরণ জামায়াতের প্রকাশিত সংবাদের প্রতিবাদ হাকালুকির বননিধন বন্ধে ব্যবস্থা গ্রহণে আইনি নোটিশ ৫ দফা দাবি আদায়ে লংমার্চের হুঁশিয়ারি গণকর্মচারীদের নববর্ষে আতশবাজি ও ফানুস ওড়ানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট বাবুগঞ্জে যৌন নির্যাতনের পর নারীকে হত্যা, গ্রেফতার ২ ৭ দফা দাবিতে চুয়েট শিক্ষার্থীদের পরীক্ষা বর্জন

সকল