২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জিলহজের দশ দিনে রয়েছে বরকতপূর্ণ আমল

জিলহজের দশ দিনে রয়েছে বরকতপূর্ণ আমল - ছবি : সংগৃহীত

সক্ষম প্রত্যেক নর-নারীর ওপর ঈদুল আজহায় পশু কোরবানি করা ওয়াজিব। এ কোরবানি ঈদুল আজহার পরে আরো দুই দিন পর্যন্ত জায়েজ আছে। জিলহজ মাসের প্রথম ১০ দিনে উম্মতে মুহাম্মদির জন্য অনেকগুলো আমল বরকতপূর্ণ করা হয়েছে। হজরত ইবরাহিম আ:-এর সময় থেকে এসব আমল জারি রয়েছে। রাসূলুল্লাহ সা: সাহাবিদের এসব আমল করতে উৎসাহিত করেছেন।

হজরত জায়েদ ইবনে আরকাম (রা:) থেকে বর্ণিত এক হাদিসে জানা যায়, রাসূলুল্লাহ সা:-এর কাছে সাহাবারা বললেন, ‘হে আল্লাহর রাসূল সা:! এ কোরবানি কী?’ উত্তরে তিনি বললেন, ‘তোমাদের পিতা ইবরাহিম আ:-এর সুন্নত।’ সাহাবিরা বললেন, ‘ হে আল্লাহর রাসূল! তাতে আমাদের জন্য কী সওয়াব রয়েছে?’ উত্তরে তিনি বললেন, ‘কোরবানির পশুর প্রতিটি পশমের বিনিময়ে একটি সওয়াব রয়েছে।’ তারা আবারো প্রশ্ন করলেন, ‘হে আল্লাহর রাসূল সা:! ভেড়ার লোমের কী হুকুম? (এটা তো গণনা করা সম্ভব নয়)’, তিনি বললেন, ‘ভেড়ার প্রতিটি পশমের বিনিময়েও একটি সওয়াব রয়েছে’ (ইবনে মাজাহ : ২২৬)। হজরত আবু হুরায়রা (রা:) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সা: বলেন, ‘যে ব্যক্তি সক্ষমতা থাকা সত্ত্বেও কোরবানি করল না, সে যেন আমাদের ঈদগাহের কাছেও না আসে’ (ইবনে মাজাহ : ২২৬)।

এমন তাগিদ থাকা সত্ত্বেও সমাজে অনেককে দেখা যায়, সামর্থ্যবান হয়েও তারা কোরবানি করেন না। আধুনিককালে কোরবানিকে একশ্রেণীর লোক ‘পশুহত্যা’ বলেও উল্লেখ করতে কুণ্ঠিত হন না। তারা ইসলামের সাম্য-উদারতা ও মানুষের জন্য ত্যাগের বিষয়টি বেমালুম ভুলে যান। মহান আল্লাহ যুগে যুগে মানবজাতিকে পরিশুদ্ধ করতে তাঁর মনোনীত নবী-রাসূলদের মাধ্যমে বিভিন্ন আদেশ এবং নির্দেশ প্রদান করেছেন। মানুষকে পরীক্ষা করেছেন বিপদ, ক্ষুধা ও জরাসহ নানাবিধ মুসিবত দিয়ে। এ পরীক্ষার সম্মুখীন হয়েছেন নবী-রাসূলরাও। হজরত ইবরাহিম আ:কেও আল্লাহতায়ালা স্বপ্নের মাধ্যমে হজরত ইসমাইল আ:কে কোরবানি করার নির্দেশ দেন। এটি ছিলো আল্লাহর পক্ষ থেকে এক কঠিন পরীক্ষা। হজরত ইবরাহিম আ: সে পরীক্ষায় উত্তীর্ণ হন। আল্লাহর নির্দেশের প্রতি দ্বিধাহীন আনুগত্য ও ভালোবাসা প্রকাশের সেই মহিমান্বিত ত্যাগ স্মরণ করেই আজো কোরবানির বিধান চালু রয়েছে, যা আমাদের জন্য ইবাদত হিসেবে আল্লাহ কবুল করেছেন। সত্য ও ন্যায়ের পথের এ বিধান চালু থাকবে সৃষ্টির শেষ দিবস পর্যন্ত।


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন

সকল