২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পীরগঞ্জে হিন্দু গ্রামে হামলা : 'নেতৃত্ব ও উসকানি'র অভিযোগে আটক ২

পীরগঞ্জে হিন্দু গ্রামে হামলা : 'নেতৃত্ব ও উসকানি'র অভিযোগে আটক ২ - ছবি : সংগৃহীত

রংপুরের পীরগঞ্জে সংখ্যালঘু হিন্দুদের ওপর হামলার ঘটনায় দুজনকে আটকের পর র‍্যাব জানিয়েছে, এই ব্যক্তিরা স্থানীয় বাসিন্দাদের উত্তেজিত করেছেন এবং হামলায় নিজেরাও নেতৃত্ব দিয়েছেন।

শুক্রবার ঢাকার কাছে টঙ্গী থেকে সৈকত মণ্ডল ও রবিউল ইসলাম নামের দুজন ব্যক্তিকে গ্রেফতার করে র‍্যাব।

শনিবার একটি সংবাদ সম্মেলনে র‍্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলছেন, 'সৈকত মণ্ডল আগে থেকেই সামাজিক মাধ্যম ব্যবহার করে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে আসছিলেন। কুমিল্লার ঘটনার পর থেকেই তিনি নানারকম উসকানিমূলক পোস্ট দিয়ে আসছেন।'

হামলার পেছনে গুজব ছড়াতে তিনি কার্যকর ভূমিকা পালন করেছেন। রবিউল ইসলাম তার এসব বক্তব্য প্রচারে সহযোগিতা করেছেন, বলেন র‍্যাবের এ মুখপাত্র।

মঈন আরো বলেন, আটক হওয়া সৈকত মণ্ডল 'যে গ্রামে আগুন দেয়া হয়, সেই গ্রামের পাশের মসজিদে গিয়ে মাইকিং করে উত্তেজনাপূর্ণ বক্তব্য দেন এবং স্থানীয় বাসিন্দাদের সবাইকে জড়ো হতে বলেন। পরবর্তীতে তিনি একজন আত্মীয়কে দায়িত্ব দেযন মাইকিং করার জন্য। তিনি গ্রামের একটি উঁচু জায়গায় দাঁড়িয়ে সবাইকে (হামলায়) নেতৃত্ব দেন।

সংবাদ সম্মেলনে দেয়া র‍্যাবের এসব বক্তব্য অবশ্য বিবিসির তরফ থেকে নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

গত ১৭ অক্টোবর হিন্দু ধর্মাবলম্বী একজন তরুণ ফেসবুকে একটি পোস্টে 'ইসলাম বিদ্বেষী' কমেন্ট করার কথিত অভিযোগে পীরগঞ্জে ১৮টির মতো ঘরে আগুন ধরিয়ে দেয়া হয়।

ওই ঘটনার পর রংপুরে দু'টি মামলা হয়েছে এবং এসব মামলায় অন্তত ৫৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

ওই হামলা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশে এসব হামলা করা হয়েছে।

এরপর আরো দুজনকে গ্রেফতার করেছে পুলিশ, যাদের বিরুদ্ধে ফেসবুকের মাধ্যমে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে হিন্দুপল্লীতে হামলার আগে উগ্রপন্থীদের উত্তেজিত করার অভিযোগ এনেছে পুলিশ। সেই অভিযোগে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করা হয়েছে।

যে ব্যক্তির পোস্টের জের ধরে পীরগঞ্জের হিন্দু পল্লীতে হামলা হয়, সেই পরিতোষ সরকারকেও গ্রেফতার করছে পুলিশ।

হিন্দুদের ওপর সপ্তাহখানেক ধরে যেসব হামলা ও সহিংসতার ঘটনা ঘটেছে, পীরগঞ্জের গ্রামে হামলা ও জেলেদের বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ছিল তার মধ্যে সাম্প্রতিকতম।

এর আগে ১৩ অক্টোবর দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা শহরে একটি পূজামণ্ডপে কুরআন পাওয়ার পর সেখানে পূজামণ্ডপে হামলা হয়।

এরপর টানা তিন দিন নোয়াখালী, ঢাকা, কিশোরগঞ্জ, চাঁদপুর, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় পূজামণ্ডপ ও মন্দিরে হামলার ঘটনা ঘটে। পীরগঞ্জের আগে সর্বশেষ শনিবার ফেনীতে সংঘর্ষ হয়েছে।

এসব ঘটনায় সারাদেশে ৭১টি মামলা হয়েছে এবং ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সদর দফতর থেকে জানানো হয়েছে।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল