১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


পর্যটকের পদচারণায় মুখরিত কুয়াকাটা

পর্যটকের পদচারণায় মুখরিত কুয়াকাটা - ছবি : নয়া দিগন্ত

ঈদ ও পহেলা বৈশাখ উদযাপনে ভ্রমণ পিপাসু পর্যটক ও দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হচ্ছে কুয়াকাটা সমুদ্র সৈকত। সকাল থেকেই আগত পর্যটকের আনন্দ উল্লাসে মেতে উঠতে দেখা গেছে। বেলা বাড়ার সাথে সাথে পর্যটকের ভিড় বাড়তে থাকে সমুদ্র সৈকতে। আগত দর্শনার্থী ও পর্যটকরা সমুদ্র নীল জলে সাঁতার কাটাসহ প্রিয়জনের সাথে ছবি তুলে দিনটি উপভোগ করছেন। অনেকে আবার সৈকতের বেঞ্চে বসে উপভোগ করছেন সমুদ্রের ঢেউ ও প্রকৃতি। সৈকতে হই হুল্লোড়, ছুটাছুটি, ফুটবল খেলা যেন আনন্দের কমতি ছিল না। সমুদ্রর উত্তাল ঢেউয়ের তালে তালে নেচে গেয়ে আনন্দ উৎসবে মেতে ওঠে আগত পর্যটক এবং দর্শনার্থীরা।

কুয়াকাটার কুয়া, সৈকতের লেম্বুরবন, তিন নদীর মোহনা, গঙ্গামতির লেক, লাল কাকড়ার চর, মিশ্রিপাড়া বৌদ্ধ বিহার, শ্রী মঙ্গল বৌদ্ধ বিহার, টুরিস্ট বোটের মাধ্যমে সমুদ্র পথে বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ, রাখাইন পল্লীসহ বিভিন্ন দর্শনীয় স্পটগুলা ঘুরে বেড়িয়েছেন এসব পর্যটকরা।

ঈদ ও পহেলা বৈশাখ উদ্যাপনে আবাসিক হোটেল-মোটেল ও রিসোর্ট গুলোর ৮০ ভাগ কক্ষই বুকিং ছিল জানিয়েছেন হোটেল মোটেল কৃর্তপক্ষ। ১৫ দিন আগ থেকেই অনেকেই অগ্রিম বুকিং দিয়ে রেখেছেন। 

খাবার হোটেল গুলোতেও খাবারের জন্য ভিড় পরে যায়। রাখাইন মহিলা মার্কেট, ঝিনুক মাকের্ট, মিশ্রিপাড়া তাঁত পল্লী সবখানেই কেনা কাটায় ভিড় লেগে যায়। ফিস ফ্রাইয়ের দোকানেও সিরিয়াল দিয়ে কাকড়া, চিংড়িসহ নানা ধরনের সমুদ্রের মাছ খেতে দেখা গেছে। আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সতর্কতা ছিল চোখে পড়ার মতো।

রমজানের একমাস পর্যটনমুখী ব্যবসায়ীরা অলস সময় কাটিয়ে বর্তমানে ভ্রমণে আসা পর্যটকদের আগমনে আনন্দ লক্ষ্য করা গেছে। ঈদের ছুটির সাথে পহেলা বৈশাখের ছুটির কারণে অসংখ্য পর্যটক ও দর্শনার্থীদের আগমনে ব্যবসায়ীদের মুখে হাসি এবং কর্ম ব্যস্ততা ফিরে এসেছে।

খুলনা থেকে ঘুরতে আসা কাওছার জানান, ঈদ ও পহেলা বৈশাখ একসাথে হওয়ায় আজ অনেক টুরিস্ট এসেছে কুয়াকাটা, খুব ভালো লাগছে। সাগরে অনেক ঢেউ আছে। বন্ধুদের নিয়ে হই হুল্লোড়ে মেতেছি। দিনটা বেশ ভালোই কাটছে।

কুয়াকাটার বার্মিজ আচার ব্যবসায়ী জহির জানান, ঈদের ছুটির সাথে পহেলা বৈশাখের ছুটি যোগ হওয়াতে কুয়াকাটা অনেক পর্যটক এসেছে। আমাদের বেচাকেনা ভালো হয়েছে। পদ্মা সেতু উদ্বোধন হওয়ার কারণে ঢাকা থেকে সহজেই অসংখ্য টুরিস্ট আসতে পেরেছে যার জন্য আমরা অনেক খুশি।

কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়শনের সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ জানান, এবারের ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ এর লম্বা ছুটিতে কুয়াকাটায় অসংখ্য পর্যটকের আগমন ঘঠেছে। ইতোমধ্যে প্রথম শ্রেণির হোটেল-মোটেল রিসোর্টগুলোর প্রায় ৮০ ভাগ রুম বুকিং হয়ে গেছে। তবে ঈদের দিন স্থানীয় পর্যটকদের ভিড় ছিল বেশি। আজ পহেলা বৈশাখ উপলক্ষে একটু বেশি পর্যটকের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

টুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিওনের পুলিশ সুপার আনছার উদ্দিন বলেন, আগত পর্যটকদের নিরাপত্তায় কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। সাদা পোশাকেও নজরদারি থাকবে। ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি থানা পুলিশ মহাসড়কে আগত পর্যটকদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে টহলে আছেন। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement