২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

পায়রা বন্দরের প্রথম টার্মিনালে ভিড়ল বিদেশী জাহাজ

পায়রা বন্দরের প্রথম টার্মিনালে ভিড়ল বিদেশী জাহাজ - নয়া দিগন্ত

পটুয়াখালীর পায়রা বন্দরে নবনির্মিত প্রথম টার্মিনাল জেটিতে পরীক্ষামূলকভাবে ভিড়ল বিদেশী জাহাজ।

বুধবার (১৫ মে) বিকেল ৪টায় পানামা পতাকাবাহী এমভি জেইন নামের মাদার ভেসেলটি নোঙর করে।

এদিন রাত সাড়ে ৯টায় বিষয়টি নিশ্চিত করেন পায়রা বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মো: আজিজুর রহমান। তিনি জানান, দুবাইয়ের ফুজাইরা বন্দর থেকে ৫০ হাজার ৫০০ টন পাথর এবং ১২ মিটার ড্রাফ্ট নিয়ে আসে জাহাজটি।

জানা গেছে, জাহাজটি ২৪ হাজার চুনা পাথর নিয়ে বুধবার পায়রা বন্দরের প্রথম টার্মিনাল জেটিতে নিরাপদে বার্থিং করে। বিকেল সাড়ে ৪টা থেকে জাহাজটির কার্গো ডিজচার্জিং কার্যক্রম শুরু হয়ে।

পায়রা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, ‘পরীক্ষামূলক একটি জাহাজ বন্দরের জেটিতে অবস্থান নিয়েছে। আজকের দিনটি পায়রা বন্দরের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। জাহাজ এমভি জেইন পায়রা বন্দরের প্রথম টার্মিনাল জেটিতে নোঙর করার মাধ্যমে পায়রা বন্দরের জন্য আরো একটি সম্ভাবনার নতুন দিগন্তের সূচনা হলো।

২০১৩ সালের ১৯ নভেম্বর পটুয়াখালীর কলাপাড়ার রামনাবাদ চ্যানেলে দেশের তৃতীয় সমুদ্র বন্দর হিসেবে পায়রার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ২০১৬ সালের আগস্টে বন্দরের বহিঃনোঙরে অপারেশন কার্যক্রম শুরু হয়। সেই থেকে বন্দরে আগত জাহাজের লাইটারেজের মাধ্যমে পণ্য খালাস করা হয়। এছাড়া পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের নিজস্ব জেটিতে চলতো খালাস কার্যক্রম।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল