২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বগুড়া উপনির্বাচনে ভোটার খরা, ভোট কেন্দ্রে কুকুরের ছবি ভাইরাল

বগুড়া উপনির্বাচনে ভোটার খরা, ভোট কেন্দ্রে কুকুরের ছবি ভাইরাল - ছবি : সংগৃহীত

বগুড়া-৬ (সদর) ও বগুড়া-৪ (কাহালু–নন্দীগ্রাম) আসনের উপনির্বাচনে বিএনপি–জামায়াতের অংশগ্রহণ না থাকায় তাদের ভোটাররাও মুখ ফিরিয়ে নিয়েছে। সেই সাথে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভোটারাও কেন্দ্রে তেমন যাননি। এদিকে শহরের কেন্দ্রস্থল বগুড়া জেলা স্কুল কেন্দ্রের মাঠে শুয়ে থাকা একটি কুকুরের ছবি সামাজিত যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) ভোটার উপস্থিতি খুবই কম ছিল।

বিএনপি–জামায়াতের অংশগ্রহণ না থাকায় তাদের ভোটাররাও মুখ ফিরিয়ে নিয়েছে। সেই সাথে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভোটারাও কেন্দ্রে তেমন যাননি।

এছাড়া কয়েকজন স্বতন্ত্র প্রার্থীর অভিযোগ, তাদের নির্বাচনী এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে এবং অনেকেকে ঠুকতেই দেয়া হয়নি। এছাড়া ভোটারদের কেন্দ্রে না যেতে হুমকি, কেন্দ্রের বাইরে নির্বাচনী ক্যাম্প স্থাপনে বাধা ও বুথে নৌকায় ভোট দিতে বাধ্য করার অভিযোগ উঠেছে নৌকার কর্মীদের বিরুদ্ধে।

তবে নৌকার প্রার্থী অভিযোগ অস্বীকার করে বলেছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, বগুড়া-৬ এবং বগুড়া-৪ আসনের উপনির্বাচনে ভোটার উপস্থিতি কেন্দ্রে একেবারেই কম ছিল। সকাল থেকে কেন্দ্রে ভোটগ্রহণ কর্মকর্তারা অলস সময় পার করেন।

এর মধ্যেই স্বতন্ত্র প্রার্থীদের অনেকে অভিযোগ করেছেন, ভোট কেন্দ্র থেকে তাদের এজেন্টদের জোর করে তাড়িয়ে দেয়া হচ্ছে।

যদিও নৌকার প্রার্থী বলছেন, বগুড়া-৬ আসনে নির্বিঘ্নে ভোট হচ্ছে। সকাল সাড়ে ৯টার দিকে বগুড়া জেলা স্কুলে গিয়ে দেখা যায়, মোট দুই হাজার ৭২ জন ভোটারের মধ্যে সকাল ১১টা পর্যন্ত সেখানে ভোট দিয়েছেন ১০০ জন। এ কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা প্রভাষক কার্তিক চন্দ্র দেবনাথ জানান, শীতের সকাল হওয়ার কারণে ভোটার উপস্থিতি কম। শহরের চকসুত্রাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মোট ভোটার তিন হাজার সাতজন। এর মধ্যে সকাল সোয়া ১০টা পর্যন্ত ভোট পড়েছে ৪৬টি। শহরের সূত্রাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মহিলা কেন্দ্রে দুই হাজার ৭৮৩ জন ভোটারের মধ্যে সকাল ১০টা ২০মিনিট পর্যন্ত ভোট দিয়েছেন ৫৮ জন। পাশের ভোট কেন্দ্র সেন্ট্রাল উচ্চ বিদ্যালয়ে চার হাজার ৩৫৮জন ভোটারের মধ্যে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট দিয়েছে ২২০ জন। শহরের ঠনঠনিয়া সিনিয়ার মাদরাসা কেন্দ্রে তিন হাজার ৭৭৯ জনের মধ্যে ভোট দিয়েছেন ১২টা পর্যন্ত ১৪৪ জন। সদরের সবগ্রাম কুদরোতিয়া উচ্চ বিদ্যালয়ের মোট ভোটার তিন হাজার ৯৭২ জন। এর মধ্যে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ভোট দিয়েছেন ৩০০ জন। জুবলি ইন্সটিটিউশনে পুরুষ কেন্দ্রে মোট ভোটার তিন হাজার ৪৮৬ জন। এর মধ্যে আধা ঘণ্টায় ভোট দিয়েছেন ৯৯ জন। নারী কেন্দ্রের তিন হাজার ৬৫৪ জন ভোটারের মধ্যে সকাল ৯টা পর্যন্ত ভোট দিয়েছেন ১২০ জন।

কেন্দ্রের প্রধান ফটকের ভেতরে ও বাইরে ১৫ থেকে ২০ জন নেতাকর্মী নিয়ে ভোটারদের কাছে ভোট চাচ্ছিলেন বগুড়ার যুবলীগের বহিস্কৃত আলোচিত নেতা মতিন সরকার। এ বিষেয় জানতে চাইলে এই নেতা বলেন, আমরা কারো কাছ থেকে ভোট চাচ্ছি না। আমাদের নেতাকর্মীরা ভোটাদের বুথ ছিনিয়ে দিচ্ছে।

কেন্দ্র দখলের বিষয়ে বগুড়া-৬ আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান অভিযোগ করেন, শুধু জুবলি ইন্সটিটিউশন নয়, বগুড়া সদর আসনের ৭৮টি কেন্দ্র যুবলীগ দখল করেছে।

আপেল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ও জেলা সচেতন নাগরিক কমিটির সভাপতি মাসুদার রহমানও অভিযোগ করে বলেন, ভোট কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া হচ্ছে।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী সরকার বাদল তার কর্মীদের নানা সমস্যা সৃষ্টির অভিযোগ করেছেন। শহরের হাসনাজাহান উচ্চ বিদ্যালয়ে ভোট দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থী রাগেবুল আহসান রিপু। তিনি জানান, নির্বিঘ্নে ভোট হচ্ছে, কোনো সমস্যা নেই। সব দলের প্রার্থীর এজেন্ট এখানে রয়েছে। এ আসনে নৌকা, লাঙ্গলসহ ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, জুবলি ভোট কেন্দ্রের বিষেয় আমাদের কাছে এমন অভিযোগ ছিল। কিন্তু ওখানে আমাদের আইন শৃংখলা বাহিনীর সদস্যরা গিয়ে কাউকে পায়নি। তবে বাইরে কিছু লোকজনের জটলা ছিল।

আমাদের নন্দীগ্রাম সংবাদদাতা ফজলূর রহমান ও কাহালু সংবাদদাতা এম এ কাদের জানান, বগুড়া-৪ আসনে সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে ভোটার উপস্থিতি খুবই কম ছিল। এখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট নয়জন। এ আসনে আওয়ামী লীগ ১৪ দলীয় জোট থেকে জাসদ প্রার্থীকে সমর্থন দিয়েছে। এর বাইরে পাঁচজন স্বতন্ত্র প্রার্থী আছেন। যাদের মধ্যে কুড়াল প্রতীকে নির্বাচন করছেন সাবেক বিএনপি কামরুল হাসান সিদ্দিকী জুয়েল। স্বতন্ত্র ট্রাক প্রতীকে নির্বাচন করেন সাবেক আওয়ামী লীগ নেতা মো: মোশফিকুর রহমান কাজল। কাহালু কহুলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মোট ভোটার দুই হাজার ৩৪৮ জন। এর মধ্যে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট দিয়েছেন ৭০ জন। অর্থাৎ ২.৯৮ শতাংশ।


আরো সংবাদ



premium cement