২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৩৫০ বাল্যবিয়ে বন্ধ করে রেকর্ড গড়লেন বেলকুচির ইউএনও

বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আনিছুর রহমান - ছবি নয়া দিগন্ত

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: আনিছুর রহমান ৩৫০টি বাল্যবিয়ে বন্ধ ও জেল-জরিমানা করে রেকর্ড গডেছেন। এমন কৃতিত্ব অর্জনের জন্য সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তাকে একাধিক সম্মাননাও দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইউএনও আনিসুর রহমান ২০১৭ সালের শেষের দিকে সিরাজগঞ্জে যোগদান করেন। তিনি সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা, সিরাজগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দেন। সিরাজগঞ্জে এখন পর্যন্ত দায়িত্ব পালনকালে তিনি ৩৫০টি বাল্যবিয়ে বন্ধসহ জেল জরিমানা করেছেন। এরমধ্যে চৌহালীতে ৩৪টি, সদর উপজেলায় ২১৬টি ও বেলকুচিতে ১০০টি বাল্যবিয়ে বন্ধ এবং জেল জরিমানা করেন। সেইসাথে তার নেতৃত্বে এসব এলাকার বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডেও জেল জরিমানা করা হয়েছে। বিশেষ করে এই তিন উপজেলার অপ্রাপ্ত বয়স্ক স্কুলছাত্রীদের বাল্যবিয়ের হাত থেকে রক্ষা করে তিনি জেলা প্রশাসনসহ এলাকায় প্রশংসিত হয়েছেন।

ইউএনও আনিসুর রহমান বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক অভিশাপ। এতে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার বেড়ে যায় এবং নারীর ক্ষমতায়ন কমে যায়। এ অভিশাপ থেকে মুক্তি পেতে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

এ সময় তিনি শিগগিরই বেলকুচি উপজেলাকে বাল্য বিয়েমুক্ত উপজেলা হিসেবে গড়ে তোলা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল