২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আলুর দেশেও আকাশ ছোঁয়া দাম

আলুর দেশেও আকাশ ছোঁয়া দাম - সংগৃহীত

বগুড়ায় আলু ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে উঠেছেন। প্রশাসনের কড়া হুঁশিয়ারি ও মোবাইল কোর্টের অভিযানের পরেও সরকার নির্ধারিত মূল্যে কোথাও আলু বিক্রি হচ্ছে না। এমন অবস্থায় বাধ্য হয়েই অস্বাভাবিক দামে আলু কিনছেন ক্রেতারা। এতে তারা দিশে হারা হয়েপড়েছেন। এর আগে চাল ও পেয়াজ সিন্ডিকেটের কারনেও ক্রেতাদের নাভিশ্বাস উঠেছে।

বগুড়া কৃষি বিভাগের সূত্র জানায়, দেশের সর্বোচ্চ আলু উৎপাদনকারী জেলাগুলোর একটি বগুড়া। গত মওসুমে জেলায় ৫৫ হাজার ৪৫৪ হেক্টর জমিতে প্রায় ১২ লাখ মেট্রিক টন বিভিন্ন জাতের আলু উৎপাদন হয়। তবে কৃষি বিপনন অধিদপ্তরের তথ্য মোতাবেক গত মওসুমে বগুড়া জেলায় আলু উৎপাদন হয়েছে ১০ লাখ ৮৩ হাজার ৬৪০ মেট্রিক টন এবং জেলায় এক বছরে চাহিদা গড়ে ১ লাখ ৫ হাজার মেট্রিক টন। অর্থ্যাৎ চাহিদার চেয়ে বেশী উৎপাদন হয়েছে ৯ লাখ ৭৭ হাজার মেট্রিক টন।

সূত্র জানায়, গত মওসুমে আলুর দাম ছিল ১৩-১৪ টাকা। ওই সময় আলু ব্যবসায়ীরা ১৩-১৪ টাকা কেজি দরে আলু কিনে হিমাগারে মজুদ করেন। হিমাগার ভাড়া প্রতি কেজিতে ৩ টাকা ৬৬ পয়সাসহ অন্যান্য ব্যয় পড়েছে ১৮-১৯ টাকা।

হিমাগার মালিক সমিতির সভাপতি আবুল কালাম আজাদ জানান, বগুড়া জেলায় ছোট-বড় ৩৩টি হিমাগারে গড়ে ১ লাখ বস্তা (প্রতি বস্তায় ৬০ কেজি) থেকে ২ লাখ বস্তা আলু ধারন ক্ষমতা। এ ছাড়া আলু চাষীরা নিজ-নিজ ব্যবস্থাপনায় বীজ আলুসহ বেশ কিছু আলু মজুদ থাকে। এসব হিমাগার থেকে গত এক মাস আগেও ২৪-২৫ টাকা কেজি দরে আলু বিক্রি হয়েছে। সেই আলু খুচরা বাজারে বিক্রি হয়েছে ২৮-৩০ টাকা। এ অবস্থায় এক টানা বৃষ্টিপাতের কারণে জমিতে পানি জমে গেছে। হিমাগার মালিকরা এটা দেখে হঠাৎ করে আলুর দাম বৃদ্ধি করে। তারা এখন প্রতি কেজি হিমাগার গেটে বিক্রি করছেন ৪০-৪১ টাকা। সেটা বাজারে পাইকারী পর্যায়ে ৪২-৪৪ টাকা এবং খুচরা পর্যায়ে ৪৫-৫০ টাকা বিক্রি করা হচ্ছে। এমন পরিস্থিতিতে সরকার স্থানীয় প্রশাসনের মাধ্যমে আলুর বাজার স্বাভাবিক করার উদ্যোগ নিয়েছে। তাই হিমাগার গেটে প্রতি কেজি ২৩ টাকা, পাইকারী পর্যায়ে ২৫টাকা এবং ভোক্তা পর্যায়ে ৩০ টাকা নির্ধারন করে দিলেও কোথাও তা কার্যকর হয়নি।

বগুড়ার জেলা প্রশাসক মো. জিয়াউল হক আলু ব্যবসায়ীদের সাথে জরুরী সভার পর নির্ধারিত দামে আলু বিক্রি ও বীজ আলু ছাড়া সব আলু বাজারে ছাড়ার নির্দেশ দিলেও তা বাস্তবায়ন হয়নি। সর্বশেষ জেলার শিবগন্জের দুটি হিমাগারে অবৈধভাবে আলু মজুদের অভিযোগে র‌্যাবের সহযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনা করে জেলা প্রশাসন।

এসময় দুই ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা পরিশোধ সাপেক্ষে মুক্তি দেয়া হয়। কিন্তু সরকারী দাম কোথাও কার্যকর হয়নি। তাই ভোক্তারা বাধ্য হয়ে ৪৫-৫০ টাকা দরে বিভিন্ন জাতের আলু কিনছেন ক্রেতারা।

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. জিয়াউল হক জানিয়েছেন, সরকারীদাম কার্যকরে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল