২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঝড় তুলবে নতুন প্রজন্মের সিপিইউ

ঝড় তুলবে নতুন প্রজন্মের সিপিইউ -

আসন্ন ত্রয়োদশ প্রজন্মের সিপিইউগুলোর অন্তত একটিতে ছয় গিগাহার্টজ পর্যন্ত গতি তোলা যাবে, এমন দাবি করছে চিপ নির্মাতা ইনটেল। নতুন প্রজন্মের সিপিইউ র‌্যাপটর লেক। সিংগল-থ্রেডেড পারফরম্যান্সে ১৫ শতাংশ এবং মাল্টি-থ্রেডেড পারফরম্যান্সে ৪১ শতাংশ বেশি গতি দেবে ফিচারটি। প্রসেসরে কোনো কাজ একক কোর ব্যবহারের মাধ্যমে সম্পন্ন সেটিকে সিঙ্গল থ্রেড এবং একাধিক কোর ব্যবহারের মাধ্যমে সম্পন্ন হলে তাকে মাল্টি থ্রেডেড অপারেশন বলে।
ওভারক্লক চলাকালীন আট গিগাহার্টজ পর্যন্ত গতি তুলতে সক্ষম এটি। কম্পিউটারে কাজ করার সময় ক্লক রেট বেড়ে যাওয়াকে ওভারক্লক বলে।
ইনটেলের এই ছয় গিগাহার্টজ গতি তোলার দাবি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এএমডির জন্য সরাসরি চ্যালেঞ্জ। এএমডি সম্প্রতি আসন্ন ১৬ কোরের ফ্ল্যাগশিপ প্রসেসর রাইজেন ৯ ৭৯৫০এক্সতে পাঁচ দশমিক সাত গিগাহার্টজ গতি তোলার বড়াই করেছে।
কম্পিউটার কার্যক্ষমতার ক্ষেত্রে ক্লক স্পিড সবকিছু না হলেও ছয় গিগাহার্টজ গতির তথ্যকে প্রচারণার ময়দানে ইনটেলের একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে এই খাতে পুনরায় জেগে ওঠা এএমডির সাথে লড়াই করছে ইনটেল। র‌্যাপটর লেক সিপিইউ লাইনআপের আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি। তাই বিষয়টি পরিষ্কার নয় যে কোন বা কতগুলো প্রজন্মের প্রসেসর এ ধরনের ক্লক স্পিড তুলতে পারবে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী

সকল