১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


অস্ট্রেলিয়ায় কেন নিষিদ্ধ হলো হুয়াওয়ে?

-

চীনভিত্তিক হুয়াওয়ে টেকনোলজিসের নেটওয়ার্ক সরঞ্জামের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে অস্ট্রেলিয়ার টেলিযোগাযোগ খাতে। এই নিষেধাজ্ঞার ফলে অস্ট্রেলিয়ায় ফাইভ-জি নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণে কোনো ধরনের সরঞ্জাম সরবরাহের সুযোগ পাবে না হুয়াওয়ে। সম্প্রতি অস্ট্রেলিয়ার ফাইভ-জি নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণে হুয়াওয়েকে নিষিদ্ধের কারণ ব্যাখ্যা করেছেন অস্ট্রেলিয়ান সিগন্যালস ডিরেক্টরেটের মহাপরিচালক মাইক বার্জেস। এই গোয়েন্দা সংস্থার প্রধান বলেন, যেসব বিদেশী প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট দেশের সরকারের সম্পর্ক রয়েছে, তাদের অবশ্যই অস্ট্রেলিয়ার ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক অবকাঠামো নির্মাণ থেকে দূরে রাখতে হবে। কারণ টেলিযোগাযোগ একটি স্পর্শকাতর খাত।
ফাইভ-জি প্রযুক্তি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ অস্ট্রেলিয়ানরা তাদের দৈনন্দিন জীবনে প্রযুক্তির ওপর নির্ভরশীল। তিনি ফাইভ-জি নেটওয়ার্ক বিষয়ে আলাদা নীতিমালা প্রণয়নেরও দাবি করেন। যদিও তিনি হুয়াওয়ে কিংবা জেডটিই করপোরেশনের নাম উল্লেখ করে কোনো মন্তব্য করেননি। অস্ট্রেলিয়া এর আগে হুয়াওয়ের ফাইবার অপটিক নেটওয়ার্ক সরঞ্জাম সরবরাহে নিষেধাজ্ঞা দিয়েছে। দেশটি এখন প্যাসিফিক অঞ্চলের সাবমেরিন ক্যাবল সংযোগে চীনা প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধের প্রস্তুতি নিচ্ছে।
গত আগস্টে অস্ট্রেলিয়া তাদের নিরাপত্তা আইনে সংস্কার এনেছে। যেসব প্রতিষ্ঠানের সাথে বিদেশী সরকারের সম্পর্ক থাকতে পারে, তাদের টেলিকম নেটওয়ার্ক সরঞ্জাম বর্জনের কথা বলা হয়েছে। ফাইভ-জি চালুকরণে হুয়াওয়ের বিনিয়োগে জাতীয় নিরাপত্তা নিয়ে ঝুঁকি আছে বলে মনে করছে পশ্চিমা দেশগুলো। যুক্তরাজ্যের একটি নিরাপত্তা কমিটি গত জুলাইতে জানায়, হুয়াওয়ের পণ্যে জাতীয় নিরাপত্তায় কোনো ঝুঁকি থাকবে না তার নিশ্চয়তা খুবই কম।
এর আগে যুক্তরাষ্ট্র সরকারি কাজের টেন্ডারগুলোতে অংশ নিতে হুয়াওয়েকে নিষিদ্ধ ঘোষণা করে। দেশটির অভিযোগ চীনের হয়ে গুপ্তচরবৃত্তিতে জড়িত থাকতে পারে প্রতিষ্ঠানটি। চীনের সব প্রতিষ্ঠান সেখানকার গোয়েন্দা সংস্থার সাথে সব ধরনের সহযোগিতা করতে বাধ্য। যে কারণে বিশ্বের অনেক দেশই মনে করে, চীনা প্রতিষ্ঠানের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারে চাইনিজ গোয়েন্দা সংস্থাগুলো। ফলে হুমকিতে পরতে পারে রাষ্ট্রীয় নিরাপত্তা ব্যবস্থা। এর আগে অস্ট্রেলিয়া তার সিকিউরিটি ইন্টেলিজেন্স অর্গানাইজেশনের পরামর্শে দেশটির জাতীয় ব্রডব্যান্ড নেটওয়ার্ক তৈরির নিলামে হুয়াওয়েকে অংশগ্রহণ করতে নিষেধ করেছিল। কারণ প্রতিষ্ঠানটি চীনের গুপ্তচর হিসেবে কাজ করছে বলে সন্দেহ করছে অস্ট্রেলিয়ার গোয়েন্দা সংস্থাগুলো।

 


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি গণহত্যা নৃশংসতার নতুন পর্যায়ে, আদালতের হস্তক্ষেপ দরকার শার্ক ট্যাংকে‘ওস্তাদ’ পেল ১ কোটি টাকা মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক নির্বাচনের মাঝেই ইন্ডিয়া জোট নিয়ে কেন ‘সুর বদল’ মমতা ব্যানার্জীর?

সকল