০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


স্ম র ণ : এ এফ মোহাম্মদ নূরুল্লাহ

-

সমাজসেবী, দেশে ফ্রি প্রাইমারি শিক্ষা চালুর অন্যতম পথিকৃৎ, সাবেক আইন পরিষদ সদস্য ও পার্লামেন্টারি সেক্রেটারি মৌলভী এ এফ মোহাম্মদ নূরুল্লাহর ৩২তম মৃত্যুবার্ষিকী আজ ২৭ এপ্রিল। ১৯৮৪ সালের এ দিনে ৮৪ বছর বয়সে তিনি ঢাকায় ইন্তেকাল করেন। অর্ধ শতাব্দীর বেশি সময় ধরে জনগণের সেবকরূপে অবহেলিত অঞ্চলের সার্বিক জাগরণ ও উন্নয়নের ক্ষেত্রে নিঃস্বার্থভাবে সম্পৃক্ত কায়েমে আজীবন নিষ্ঠার সাথে কাজ করেছেন। অবিভক্ত বঙ্গে ১৯৪২ সালে প্রথমে তিনি নিজ থানা কুলিয়ারচরে বাধ্যতামূলক ফ্রি প্রাইমারি শিক্ষা চালু করেন। ময়মনসিংহের তৎকালীন জেলা প্রশাসক ইজিক্রিক আইসিএস এবং জেলা স্কুল পরিদর্শক (পরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী) প্রফেসর মরহুম শামসউল হক এ বিষয়ে সহযোগিতা করেছিলেন। নূরুল্লাহর প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ ১৯৫১ সালের ১৬ আগস্ট পূর্ববঙ্গের মুখ্যমন্ত্রী কুলিয়ারচরে সরকারিভাবে ফ্রি প্রাইমারি স্কুল স্কিম উদ্বোধন করেন। পরে সারা দেশে এটি চালু হয়।

তিনি কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার খরকমারা গ্রামে ১৯০০ সালে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯২০ সালে ঢাকা আলিয়া মাদরাসা থেকে জমাতে উলা এবং ১৯২২ সালে স্পেশাল ম্যাট্রিক পরীক্ষায় প্রথম বিভাগে পাস করেন। তিনি নিউ স্কিম মাদরাসা পাঠ্যক্রমে শিক্ষালাভ করেছিলেন। একজন কৃতী ছাত্ররূপে লাভ করেছিলেন মহসিন বৃত্তি। ১৯২৪ সালে ঢাকা ইসলামিক ইন্টারমিডিয়েট (বর্তমান কবি নজরুল সরকারি) কলেজ থেকে প্রথম বিভাগে আইএ, ১৯২৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজে অনার্সসহ বিএ ডিগ্রি লাভ করেন। শিক্ষা সমাপনের পর সরকারি চাকরির মোহ ত্যাগ করে জনসেবায় আত্মনিয়োগ করেন।

১৯২৯ থেকে একটানা ৪২ বছর সর্বসম্মতভাবে কুলিয়ারচর ইউনিয়ন বোর্ডের কাউন্সিলের প্রেসিডেন্ট ও পরে ইউনিয়ন চেয়ারম্যান ছিলেন। তিনি দীর্ঘকাল কিশোরগঞ্জ লোকাল বোর্ড, অবিভক্ত ময়মনসিংহ জেলা বোর্ড এবং জেলা স্কুল বোর্ডের সদস্যরূপে জনহিতকর কাজে অবদান রাখেন। ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশ নিয়েছিলেন এবং ১৯৪৬ সালে ব্রিটিশ সরকার প্রদত্ত ‘খান সাহেব’ উপাধি বর্জন করেন। তিনি ছিলেন পাকিস্তান আন্দোলনের একজন সংগঠক। ১৯৫১ সাল থেকে ’৫৪ সাল পর্যন্ত তৎকালীন পাকিস্তান সেন্ট্রাল জুট কমিটির সদস্য ছিলেন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান আইন পরিষদের সদস্য নির্বাচিত এবং অর্থ দফতরের পার্লামেন্টারি সেক্রেটারি নিযুক্ত হন।
নূরুদ্দোজা, ১৪১৬, ব্লক-এ, খিলগাঁও, ঢাকা


আরো সংবাদ



premium cement