২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এবার মাঠ পর্যায়ের নেতাদের নিয়ে বসবে বিএনপি

- ফাইল ছবি

দলের কর্মকৌশল ঠিক করতে সিনিয়র নেতাদের পর এবার কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের সাথেও ধারাবাহিক বৈঠকের বসার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। যা শুরু হবে মঙ্গলবার থেকে, চলবে টানা তিন দিন।

শনিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। রোববার বিকেলে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

মির্জা ফখরুল বলেন, গত ১৪, ১৫ ও ১৬ সেপ্টেম্বর দলের জাতীয় কার্যানির্বাহী কমিটির ধারাবাহিক সভায় মতবিনিময় হয়েছে। শনিবারের স্থায়ী কমিটির বৈঠকে অবশিষ্ট সদস্যদের সাথে আগামী ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর মতবিনিময় সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

কেন্দ্রীয় কমিটির বাইরে মাঠ পর্যায়ের নেতাদের সাথে মতবিনিময় হবে কি-না প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, এই তিন দিনের সভায় তারাও থাকবেন। কারণ জেলার সভাপতি পদাধিকার বলে কেন্দ্রীয় কমিটির সদস্য। তারা অবশ্যই আসবেন।

গত ১৪ সেপ্টেম্বর থেকে টানা তিন দিন দলের ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদকমন্ডলী ও অঙ্গসংগঠনের নেতাদের সাথে রুদ্ধদ্বার বৈঠক হয়। এসব বৈঠকে দেশের বর্তমান অবস্থা ও দলের করণীয় নিয়ে নেতাদের মতামত শুনেছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

দুর্নীতি দমন কমিশনের দায়েরকৃত মামলায় ২০১৮ সালের ফেব্রুয়ারিতে খালেদা জিয়া সাজা নিয়ে কারাবন্দী হওয়ার পর দলের ভারপ্রাপ্ত দায়িত্বে আসেন তার জ্যেষ্ঠ ছেলে তারেক রহমান।

২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ কাউন্সিলের পর খালেদা জিয়ার নেতৃত্বে গঠিত নির্বাহী কমিটির বর্তমান সদস্য সংখ্যা ৫০২ জন।

‘মতবিনিময় শেষ হলে কর্মপন্থা জানানো হবে’
বিএনপি মহাসচিব বলেন, যখন ধারাবাহিক সভাগুলো শেষ হবে তখন আমাদের মতামতগুলো আপনারা জানতে পারবেন। আমাদের পরবর্তী কর্মপন্থাও জানতে পারবেন।

তিনি বলেন, এসব মতবিনিময় সভায় রাজনৈতিক ও সাংগঠনিক বিষয় আলোচনা হয়েছে। পুরো রাজনৈতিক পরিস্থিতি, বর্তমান পরিস্থিতি, এক দলীয় শাসন প্রবর্তন করবার যে একটা প্রচেষ্টা, বিরোধী দলের ওপরে যে নির্যাতন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি না দেয়া, মিথ্যা মামলা-গায়েবি মামলা ইত্যাদি বিষয় আলোচনা হয়েছে।

‘সাংগঠনিক কার্যক্রম পুরোদমে চলছে’
মির্জা ফখরুল বলেন, আমাদের বেশির ভাগ কমিটি তাদের পূর্ণগঠনের কাজ শুরু করেছে, কাজ চলছে। অঙ্গ সংগঠনগুলোরও কাজ শুরু হয়েছে বেশি কিছুদিন ধরে। থানা পর্যায়ে, মাঠ পর্যায়ে হয়ে গেছে, ইউনিয়ন পর্যায়ে হয়েছে। এখন জেলা পর্যায়ের হয়ে যাবে, হতে যাচ্ছে। যেহেতু করোনা মহামারী। সেই কারণে সম্মেলনগুলো করা সম্ভব হয়নি। বেশিরভাগ জায়গায় সম্মেলনের জন্য প্রস্তুত হয়ে আছে।

ঠিক একইভাবে বিএনপিরও যেসব মেয়াদোত্তীর্ণ কমিটি আছে সেসব মেয়াদোত্তীর্ণ কমিটিগুলো নতুন করে আহ্বায়ক কমিটি গঠন করা হচ্ছে। তারা ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ে ও একেবারে জেলা পর্যায়ে কাজ শুরু করেছে। কয়েকটি জেলায় সম্মেলন অতি দ্রুত শেষ হবে।


আরো সংবাদ



premium cement