৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সংরক্ষিত নারী আসনে অগ্রাধিকার পাবে বঞ্চিত জেলার প্রার্থীরা

জাতীয় সংসদ ভবন - সংগৃহীত

জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মহিলা এমপি মনোনয়নের ক্ষেত্রে বঞ্চিত জেলাগুলোর দিকে বিশেষভাবে নজর দেয়ার চিন্তা করছে আওয়ামী লীগ। পাশাপাশি মাঠপর্যায়ে যারা সক্রিয় থেকে সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়েছেন, যাদের ক্লিন ইমেজ রয়েছে এবং তৃণমূলপর্যায়ের নেতাকর্মীদের সাথে সুসম্পর্ক আছে তাদের বিষয়টিও বিবেচনায় রাখছে দলটি। তবে বিগত সময়ে যারা বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে দলকে বিব্রতকর অবস্থায় ফেলেছেন ওই সব প্রার্থী কোনোভাবেই ঠাঁই পাচ্ছেন না বলে আওয়ামী লীগের শীর্ষপর্যায় সূত্রে জানা গেছে।

দফতর সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে দলীয় মনোনয়ন ফরম বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে মনোনয়নপ্রত্যাশীরা আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন।

আওয়ামী লীগের একাধিক নেতা জানান, দেশ এখন উন্নয়নের মহাসড়কে আছে। ফলে সব ক্ষেত্রেই উন্নয়নের বিষয়টা বেশি অগ্রাধিকার দেয়া হচ্ছে। নতুন মন্ত্রিসভা গঠন হয়েছে উন্নয়নবঞ্চিত জেলাকে অগ্রাধিকার দিয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চমক দিতে পছন্দ করেন। আগামীতে সংরক্ষিত আসনে মহিলা এমপিদের মনোনয়নের ক্ষেত্রেও চমক থাকছে। আর সেই চমকের মধ্যে রয়েছে উন্নয়নবঞ্চিত জেলা এবং যেখান থেকে এখনো পর্যন্ত কোনো মহিলা এমপি নির্বাচিত হননি। ওই সব জেলাকে প্রাধান্য দেয়ার লক্ষ্যে কাজ শুরু হয়েছে। তাদের মতে বঞ্চিত জেলা থেকে মহিলা এমপি নির্বাচন করলে ওই এলাকার মানুষ ও নেতাকর্মীরা নতুন উদ্যোমে কাজ করবে। এ ছাড়া এলাকার উন্নয়নের অংশীদারও হতে পারবেন এসব এমপি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক এ প্রসঙ্গে নয়া দিগন্তকে বলেন, রাজনৈতিকভাবে যারা বেশি দক্ষ, সক্রিয় এবং তৃণমূলপর্যায়ে সুসম্পর্ক আছে তাদের অগ্রাধিকার দেয়া হবে। এ ছাড়া সংরক্ষিত আসনে এমপি হওয়ার ক্ষেত্রে শিক্ষার দিকটাও খেয়াল রাখা হবে বলে জানান এই নেতা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সংরক্ষিত আসনে এমপি হতে ইচ্ছুকরা ইতোমধ্যে ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে শুরু করে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন পর্যন্ত দৌড়ঝাঁপ করছেন। সচিবালয়ে ঘুরঘুর করছেন প্রভাবশালী মন্ত্রীর সাথে দেখা করার জন্য। নতুন মন্ত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর হিড়িক পড়েছে। লক্ষ্য সাক্ষাৎ করে এমপি পদের আশীর্বাদ নেয়া। যারা গণভবন পর্যন্ত পৌঁছাতে পারছেন না, দলীয় প্রধানের সাথে যাদের সাক্ষাৎ মিলছে না তাদের অনেকেই সভাপতির আস্থাভাজন ও হেভিওয়েট নেতাদের দ্বারস্থ হচ্ছেন। আগ্রহী প্রার্থীরা তুলে ধরছেন নিজেদের অবস্থান এবং নানাভাবে দলীয় টিকিট পেতে জোর লবিং চালিয়ে যাচ্ছেন। এদের তালিকায় রয়েছেন আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নারী নেত্রীরা। যারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় টিকিট পাননি তারাও দৌড়ঝাঁপ করছেন। চলচ্চিত্র ও সাংস্কৃতিক অঙ্গনের তারকারাও এ ক্ষেত্রে পিছিয়ে নেই। সরকারের প্রভাবশালী মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বাসাবাড়িতেও অনেকে ভিড় করছেন।

নানা দিক বিবেচনায় বর্তমান এমপিদের মধ্যে অ্যাডভোকেট তারানা হালিম, অ্যাডভোকেট সানজিদা খানম, ফজিলাতুন্নেছা ইন্দিরা, মাহজাবিন খালেদ, সাবিনা আক্তার তুহিন, নিলুফার জাফর উল্লাহ, অ্যাডভোকেট নাভানা আক্তার, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, ফজিলাতুন্নেছা বাপ্পি, হোসনে আরা লুৎফা ডালিয়া ও নূরজাহান বেগম মুক্তার আবারো সংসদে থাকার সম্ভাবনা রয়েছে।

সাবেক এমপিদের মধ্যে এগিয়ে আছেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, যুব মহিলা লীগের সভানেত্রী নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিলসহ বেশ কয়েকজন।

এ ছাড়া নতুনদের মধ্যে আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, স্বাস্থ্য উপকমিটির সদস্য অধ্যাপক ডা: সাঈদা শওকত জেনি, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা ক্রিক, যুব মহিলা লীগের সহসভাপতি জাকিয়া পারভিন মণি, শিরীন নাহার লিপি, আদিবা আঞ্জুম মিতা, আফরোজা মনসুর লিপি, পারভীন খায়ের, নারগিস মাহতাব, শারমিন জাহান মেরি, জিন্নাতুন নেসা রোজী, রাশেদা পারভিন মণি, যুগ্ম সম্পাদক নাদিরা পারভিন লাকী, নুসরাত জাহান জেসমিন, অ্যাডভোকেট খোদেজা নাসরিন, সাংগঠনিক সম্পাদক জাকিয়া সৃজনী শিউলি, শারমিন সুলতানা লিলি, জেসমিন শামীমা নিঝুম, দফতর সম্পাদক বীণা চৌধুরী, অ্যাডভোকেট সোহানা জেসমিন, খালেদা আক্তার শিল্পী, কাজী শারমিন সুলতানা তনমী, তানিয়া হক শোভা, কামরুন্নাহার লিপি।

এছাড়া ঢাকা মহানগর মহিলা লীগের নেত্রী সাহিদা তারেক দীপ্তি, জিন্নাতুন নেসা তালুকদার, আসমা জেরীন ঝুমু, খাদিজা খাতুন শেফালী, শেফালী আক্তার, বরিশালের কামরুন্নাহার ফারুক ও জেবুন্নেছা আফরোজ, মৌলভীবাজারের সায়রা মহসিন, চট্টগ্রামের অ্যাডভোকেট চেমন আরা তৈয়ব, উম্মে ফাতেমা নাজমা, মেহনুমা জলি রাখী, সৈয়দা লুবানা নাজ আলম, ময়মনসিংহের মনিরা সুলতানা, গোপালগঞ্জের আরিফা আকতার রুমা ও শেখ মিলি, কুষ্টিয়ার সুলতানা তরুণ, চাঁদপুরের অ্যাডভোকেট জেসমিন সুলতানা ও যুবলীগের মহিলা সম্পাদক জাকিয়া সুলতানা শেফালী প্রমুখ।

তারকাদের মধ্যে সাড়াজাগানো অভিনেত্রী সারাহ বেগম কবরী, নূতন, অঞ্জনা সুলতানা ও অরুণা বিশ্বাস, নাট্যাভিনেত্রী শমী কায়সার, জ্যোতিকা জ্যোতি ও রোকেয়া প্রাচী প্রমুখ আলোচনায় রয়েছেন।

 

দেখুন:

আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির

সকল